Robbar

আদরে সোহাগে কেঁপে ওঠা মেয়ের খোঁজ রাখে না বনবন করে ঘুরতে থাকা এ পৃথিবী

ঘুমের মধ্যে ঘেমে ওঠে ছোটির হাতের তালু, শক্ত হয়ে ওঠে তার স্তনবৃন্ত। একটি ভারি সুন্দর মুখ, সুঠাম দু’টি কাঁধ নেমে আসে তার দিকে...

→

দৃশ্য আজ ভোগ্য, তবুও, এই মুহূর্তেও উইম ওয়েন্ডার্স বিশ্বাস করেন সিনেমায়, গল্প বলায়

আমরা যারা প্রায়ই সিনেমাকে ঘিরে বাঁচতে বাঁচতে দূরে সরে যাই সিনেমার থেকে, সিনেমা আমাদের কাছে অনেক সময়ই ‘হিট’, ‘ফ্লপ’, ‘লাইন’ আর ‘ইন্ডাস্ট্রি’র দাঁড়িপাল্লায় ওঠানামা করে, সিনেমা যখন আমাদের কাছে অনেকটা অভিমান আর লড়াইও, তখন বসন্তের উদাসী সন্ধ্যায়, দীর্ঘদেহী, আশির দোরগোড়ায় দাঁড়ানো মায়েস্ত্র বলে ওঠেন ‘সিনেমা পবিত্র’।

→

সেই সবকিছু, যা আমরা আলো ভাবি…

এই প্রথম সিনেমার পর্দায় এমন এক নারী পুরুষের মিলন দেখলাম, যার চোখ বা পয়েন্ট অফ ভিউ মিলনরত মেয়েটির।

→

গীতা আর নীতার তফাত আদর্শচ্যুত মানুষ আর আদর্শে বেঁচে থাকা মানুষের তফাত

‘মেঘে ঢাকা তারা’ যে বছর জাতীয় পুরস্কারের জন্য লড়েছিল, সে বছর জুরিতে ছিলেন কারা? তাদের কি সিনেমার সঙ্গে কোনও যোগাযোগ ছিল না! সুপ্রিয়া দেবীর জাতীয় পুরস্কার না পাওয়াটা নীতার জীবনের মতোই বিশ্বাসঘাতকতার!

→

বুদ্ধদেব দাশগুপ্তর গণেশ পাইন: কবিতা ও ছবির নীরব বন্ধুত্ব

গণেশ পাইনের ওপর নির্মিত তথ্যচিত্র থেকে একটি বিশেষ অংশ বুদ্ধদেব দাশগুপ্তকে কেটে বাদ দিতে বলেছিলেন গণেশ পাইন!

→

এই ছবির মজাই হল এখানে কেউ-ই অভিনয় করছে না

ইজরায়েলের ছবি এই ভয়ানক যুদ্ধ পরিস্থিতিতে প্রতিযোগিতায় জিতে যাচ্ছে, এটা স্বাভাবিকভাবেই মেনে নিতে পারিনি।

→

দমবন্ধ করা, স্তব্ধ করা, সহ্য করতে না পারা এক সিনেমা

এমন একটা তীব্র এনার্জি আছে এই ছবির, যা এক মুহূর্ত আয়েশ করে বসতে দেয় না।

→

ভায়োলেন্সও একটা সময় পর একঘেয়ে লাগে

বলিউডের মরা সিনেমার ওপর অনুরাগের খাঁড়ার ঘা।

→

নামমাত্র সংলাপের এই ছবি যেন মেডিটেশন

টানটান ছবিটি দেখতে দেখতে হঠাৎ মনে হয়, রোজ যে সূর্য ওঠে তাকে কি একদিনও ‘থ্যাংক ইউ’ বলেছি আজ অবধি!

→