শতবর্ষ পুরনো রবীন্দ্র-কাটাকুটির ভিতর দিয়েই মুক্তির পথ পেল ভারতীয় চিত্রকলা

  • Published by: Robbar Digital
  • Posted on: August 17, 2023 10:55 pm
  • Updated: August 18, 2023 5:45 am
An article about Bikash Bhattacharya on his death anniversary। Robbar

‘নারীদের সম্মান না দিয়ে আমার জীবন কখনওই সম্পূর্ণ নয়’ বলেছিলেন বিকাশ ভট্টাচার্য

সেই সময়ের কলকাতার বিপন্নতার, সন্ত্রাসের, আতঙ্কের এত মর্মস্পর্শী ছবি আর কে এঁকেছেন বিকাশ ভট্টাচার্য ছাড়া? আজ, ১৮ নভেম্বর, বিকাশ ভট্টাচার্যের মৃত্যুদিন।

সঞ্জয় ঘোষ

A book fair memoir by Mridul Dasgupta। Robbar

জোড়হস্তে কফি হাউসের টেবিলে টেবিলে বইমেলায় যাওয়ার আমন্ত্রণ জানিয়েছিলেন গিল্ডকর্তারা

পার্ক স্ট্রিটের কলকাতা বইমেলায় প্রথমবার থিম হয়েছিল ১৯৯১ সালে অসম রাজ‍্যটি, ১৯৯৪ -এ প্রথম থিমকান্ট্রি হয় আফ্রিকার জিম্বাবোয়ে।

মৃদুল দাশগুপ্ত

The bengali culture of prohibited languages। Robbar

দু’অক্ষর কথা, চার-অক্ষর কথা

কলেজে সারাদিন খিস্তি দেওয়ার পর বাড়িতে অন্য ভাষায় কথা বলা খুব কঠিন। লিখছেন অনুব্রত চক্রবর্তী।

অনুব্রত চক্রবর্তী

An article about use of book-covers by Satyajit Ray in his movies

‘নায়ক’ সিনেমায় সত্যজিতের বইয়ের ব্যবহার

এই সিদ্ধান্তের নেপথ্যে কোথাও কাজ করছিল 'পথ' শব্দটা। বিভূতিভূষণেরপথের পাঁচালী  উপন্যাস ছিল জীবনের কঠিন লড়াইয়ের মধ্যেও হরিহরের স্বপ্ন দেখা, স্বপ্ন বাঁচিয়ে রাখার গল্প। নায়ক-এ অরিন্দম তার জীবনের যে গল্প অদিতিকে বলতে বলতে যাবে, তা-ও তো জীবনের সঙ্গে যুঝতে যুঝতে আর এক স্বপ্ন দেখার গল্প, যেন বা আর এক পথের পাঁচালীই। 

আশিস পাঠক

a book review of sekaler-corporate by saroj darbar। Robbar

ব্যবসায়ী বাঙালির আত্মপরিচয়ের হালখাতা

আজ বাঙালি যখন বিপর্যস্ত গণতন্ত্রে বেসামাল, তখন সে খুঁজে দেখতেই পারে তার অতীত। এবং দেখা যাবে, সেখানে কেবল সমর্পণ নেই, সমঝোতা নেই, অসহায়ত্ব নেই; আছে প্রতিষ্ঠার ইতিহাসও। আত্মমর্যাদার সূত্রেই তার যাবতীয় প্রতিরোধ এবং প্রতিষ্ঠা।

সরোজ দরবার

17th episode of khelaidoscope by rajarshi gangopadhyay। Robbar

অহং-কে আমল না দেওয়া এক ‘গোল’ন্দাজ

দুলালদার সাড়ে পাঁচশো দোষ থাকতে পারে। কিন্তু নেই শুধু ইগো।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়