দ্বিধার যে পৃথিবীটাকে জয় করেছে আমাদের উত্তরপ্রজন্ম

  • Published by: Robbar Digital
  • Posted on: November 27, 2024 7:21 pm
  • Updated: November 27, 2024 7:21 pm
An art form, which is not allowed to paint। Robbar

যে পটচিত্র আঁকতে শিল্পীরাই রাজি নন

রাজপরিবারের থেকে একাধিকবার অনুরোধ আসলেও মহামারী পট আঁকতে রাজি হননি শিল্পী। কেন? লিখছেন প্রসূন বিশ্বাস

প্রসূন বিশ্বাস

Bhajarduyari episode 18। Robbar

বাঙালি কি আদৌ জানে তালেগোলে সে কী হারাইয়াছে?

এক নির্ভীক বাঙালি রমণির বুক দিয়ে গোটা জাতিকে আগলানোর ব্রতে ঝাঁপিয়ে পড়ার অমন নিদর্শন আর আছে? নেই।

অমিতাভ মালাকার

An article about vladimir mayakovsky by Basu Acharya। Robbar

মায়াকোভস্কির বিপ্লব যে প্রেমের, সেই প্রেমকে আমরা চিনতে পারিনি

মায়াকোভস্কির জন্মদিনে, তাঁর কবিতা ফিরে পড়া। ফিরে বোঝা, বিপ্লব বলতে কী বলতে চাইতেন তিনি।

বাসু আচার্য

Shibram was regular on Mohunbagan Club। Robbar

রক্তে সবুজ-মেরুন, মোহনবাগান গ্যালারির প্রথম ধাপে বসে খেলা দেখতেন শিবরাম

অদ্বিতীয় শিবরামের আজ মৃত্যুদিন। তাঁকে নিয়ে লিখছেন অর্ক ভাদুড়ী।

অর্ক ভাদুড়ি

An article about Kabita Singha। Robbar

নারীর রূপকে কবিতা সিংহ নারীর মননশীল অস্তিত্বের শত্রু বলে মনে করতেন

একাকিত্ব ও অন্ধকার– এই দুই প্রিয় ছিল কবিতা সিংহের। যে চেতনাদীপ্ত, বোধদীপ্ত অনুভূতির তিনি অধিকারিণী ছিলেন, তা শুধু একাকিত্বকেই বরণ করে নেয়। তাঁর সমস্ত কবিতার ভেতরে ভেতরে বয়ে যাচ্ছে সচেতন নারীর একাকিত্ব।

ভাস্বতী রায়চৌধুরী

An article about Gabriel García Márquez and his Typewriter। Robbar

মার্কেসের টাইপরাইটার ছিল তাঁর প্রেম ও পরিত্রাণ

টাইপরাইটারটি মার্কেসের কাছে শরীরের অংশের মতোই ছিল।

শ্রীকুমার চট্টোপাধ্যায়