আনন্দের দেখানো পথেই গুকেশের বিশ্বজয়

  • Published by: Robbar Digital
  • Posted on: December 14, 2024 8:54 pm
  • Updated: December 14, 2024 8:54 pm
An exclusive interview of Moloyashree Hashmi, part 1। Robbar

শুধুমাত্র সাহিত্য পড়ে আর সিনেমা দেখে স্পষ্ট রাজনৈতিক বোধ তৈরি হয় না

বন্ধুরা তাঁকে বলতেন, ‘রঙ্গিন মিজাজ ফকির’। সেই আদতে উদাসী, অথচ বহিরঙ্গে সদা-হাস্যময় মিশুকে যুবক অকালমৃত সফদর হাশমির স্ত্রী ও নাট্যকর্মী মলয়শ্রী হাশমির সঙ্গে সুদীর্ঘ আড্ডায় বসেছিলেন উদয়ন ঘোষচৌধুরি ও অম্বরীশ রায়চৌধুরী। উঠে এল ছোটবেলা, রাজনীতির একাল-সেকাল, ঋত্বিক ঘটক, উৎপল দত্ত, ‘জনম’-এর কাজকর্ম, সফদরকে হত্যার কারণ ইত্যাদি নানা কথা। আজ সফদরের ৭১-তম জন্মদিন উপলক্ষে রোববার.ইন-এর বিশেষ নিবেদন সেই সাক্ষাৎকারের প্রথম পর্ব।

অম্বরীশ রায়চৌধুরী

an article about Mohammed Rafi on his birth centenary। Robbar

গায়কি ও উচ্চারণের এক অনবদ্য মাস্টারক্লাস

আজ জন্মশতবর্ষ পূর্ণ হল কিংবদন্তি গায়ক মহম্মদ রফির। সেই উপলক্ষে তাঁকে নিয়ে বিশেষ নিবন্ধ।

সোমনাথ শর্মা

An article about Sourav Ganguly on his birth anniversary। Robbar

ডানহাতিদের উপত্যকায় বাঁহাতির সফল দাদাগিরি

যেদেশে ক্রিকেট ধর্ম, সেই ক্ষেত্রয় শুধুমাত্র একজন বাঁহাতি ও বাঙালি প্লেয়ার হয়ে সৌরভ গাঙ্গুলির আবির্ভাব ঘটেছিল বলে কত শুচিবাই, কত ট্যাবু, কত অসূয়া, কত সংস্কার ও তার জগঝম্পের ইতি না ঘটলেও তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠেছিল, তা নিয়ে গবেষণা করলে ক্রিকেটের এক অন্যতর সামাজিক বীক্ষণ কি উঠে আসবে না?

সুপ্রিয় মিত্র

Upal Sengupta remembering Harry Belafonte। Robbar

এই নীল রঙের গ্রহকে গান দিয়ে বদলে দিতে চাইতেন হ্যারি বেলাফন্টে

২৫ এপ্রিল, ২০২৩ চলে গিয়েছেন হ্যারি বেলাফন্টে। তাঁকে নিয়েই তর্পণের দ্বিতীয় লেখা।

উপল সেনগুপ্ত

Israel Palestine conflict and Gandhij। Robbar

জেরুজালেম রয়েছে ইহুদিদের হৃদয়ে, তাকে রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার প্রয়োজন নেই, বলেছিলেন গান্ধীজি

১৯৩৭ সালে পিল কমিশন প্যালেস্তাইনে ধর্মের ভিত্তিতে ভূখণ্ড ভাগের প্রস্তাব দেয়। এটাও ভারতের প্রেক্ষাপটে দাঁড়িয়ে গান্ধীজির পক্ষে মেনে নেওয়া অসম্ভব ছিল। কারণ এদেশেও তখন ধর্মের ভিত্তিতে দেশভাগ অর্থাৎ ‘টু নেশন’ তত্ত্ব ধীরে ধীরে দানা বাঁধছে।

মানস ঘোষ

An article on the film the brutalist। Robbar

এ সিনেমা এক ক্ষমাহীন অপমানের, এক উদ্বাস্তুর, এক অপমানিতের

‘দ্য ব্রুটালিস্ট’ সিনেমার নামের মধ্যেই লুকিয়ে আছে অনেক কিছু। যে যুদ্ধ পরবর্তী আমেরিকান সমাজ আমরা সিনেমায় দেখতে পাই, তার মধ্যে অবশ্যই এক নীরব পাশবিক মুড রয়েছে। যা প্রতি মুহূর্তে আমাদের চোখের সামনে ‘রিফিউজি’ শব্দটির এক ভয়ংকর উপাখ্যান তুলে ধরে।

সুমন মজুমদার