মাসিক বা পেটে ব্যথা হলেই স্কুল থেকে বাড়ি পাঠিয়ে দেওয়ার নিয়ম মেয়েদের স্কুলবিমুখ করে দিচ্ছে

  • Published by: Robbar Digital
  • Posted on: February 4, 2025 4:14 pm
  • Updated: February 4, 2025 4:14 pm
'Toxic masculinity' and not just a ‘Film’। Robbar

‘আলফা মেল’ চরিত্রকেই কি এতকাল বলিউড, দক্ষিণী ইন্ডাস্ট্রি, বন্ডশোভিত হলিউড মাথায় করে রাখেনি?

ভেতরের ‘অ্যানিম্যাল’-এর এই চেনা অভিব্যক্তিগুলোই একের পর এক অনুষঙ্গে সাজিয়ে দেওয়া ছাড়া এ সিনেমা আর নতুন কিচ্ছুটি করেনি।

অরুন্ধতী দাশ

20th-episode-of-care-of-doordarshan-by-chaitali-dasgupta। Robbar

রবীন্দ্রনাথের নোবেল প্রাপ্তির একশো বছর উদযাপন করেছিলাম দূরদর্শন কেন্দ্রে

২৫ বৈশাখের সময় যেমন অনেক সময়েই সঞ্চালক হিসেবে থেকেছি স্টুডিও-তে, কখনও জোড়াসাঁকো ঠাকুরবাড়ি, কখনও রবীন্দ্র সদনের অনুষ্ঠান দেখানোর ফাঁকে ফাঁকে বলেছি রবীন্দ্রনাথের কথা, পড়েছি তাঁর রচনা থেকে, ঠিক সেই  ‘গ্র্যান্ড স্ট্যান্ড’ পদ্ধতিতে পুজোর বৈঠক সম্প্রচারিত হত।

চৈতালি দাশগুপ্ত

political correctness and humorous rabindranath tagore। robbar

‘পলিটিকাল কারেক্টনেস’ বনাম ‘রবীন্দ্র-কৌতুক’

‘হৃদয়ক্ষেত্রে খেলেনি ক্রিকেট; / চণ্ডবেগের ডাণ্ডাগোলায়’– কার কবিতার লাইন জানেন? রবীন্দ্র-প্রসঙ্গের নানা খুঁটিনাটি জানাচ্ছেন বিশ্বজিৎ রায়।

বিশ্বজিৎ রায়

Book review of Roddurer Gondho। Robbar

স্মৃতির বিশ্রামতলায় গভীর ইতিহাস

এই স্মৃতিচিত্রকথাকে কি তাহলে উপন্যাস বলব? চেনা ধারণায় হয়তো সেভাবে আঁটানো যাবে না। কেউ মানতে না-চাইলে আপত্তি নেই, জোরাজুরিও নেই।

সরোজ দরবার

Episode 7 of Shapmochon by Alokananda Roy। Robbar

কারও প্রাণ যদি নিয়ে থাকি, প্রাণ বাঁচাতেও শিখছি

ওরা সেদিন নিজে পুড়ে, সবাইকে বাঁচাতে চেয়েছিল।

অলকানন্দা রায়

31st episode of mukh-o-mandol on Ahibhushan Malik

কলকাতা থেকে ব্যাঙ্গালোরে, আমার জন্য তেজপাতা আর পাঁচফোড়ন নিয়ে এসেছিলেন অহিদা

অহিভূষণ ছিলেন একাধারে কার্টুনিস্ট, কলা সমালোচক ও সুগায়ক। সবমিলিয়ে পরিপূর্ণ শিল্পী মানুষ। ওঁর অন্যতম অবদান ছিল জনসাধারণের মধ্যে শিল্পী ও শিল্পকলার প্রচার, প্রসার। এ বছর তাঁর জন্মশতবর্ষ।

সমীর মণ্ডল