তাত্ত্বিক কাঠামোতেও ভারতীয় রাগসংগীতের মাধুর্যকে অক্ষুণ্ণ রেখেছিলেন বিষ্ণুনারায়ণ ভাতখণ্ডে

  • Published by: Robbar Digital
  • Posted on: August 10, 2025 4:56 pm
  • Updated: August 11, 2025 8:02 pm
Bishnunarayan Bhatkhande and his musical Scale system
An exclusive interview of jogen Chowdhury, part 1। Robbar

আমি বিশ্বাস করি সই ছবিরই অংশ

কবিতা, ছবি, রবীন্দ্রনাথ, শিল্পচিন্তার নানা টুকরো-টাকরা নিয়ে যোগেন চৌধুরীর সাক্ষাৎকারের প্রথম পর্ব।

সম্বিত বসু

17th episode of khelaidoscope by rajarshi gangopadhyay। Robbar

অহং-কে আমল না দেওয়া এক ‘গোল’ন্দাজ

দুলালদার সাড়ে পাঁচশো দোষ থাকতে পারে। কিন্তু নেই শুধু ইগো।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

kathemriter-bojhapora-episode-2-by-swami-shastrajnananda-maharaj। Robbar

উনিশ শতকের নবজাগ্রত কলকাতার কাছে শ্রীরামকৃষ্ণ এক অদ্ভুত আঘাত

প্রতিমা উপাসনার বিরুদ্ধে সেকালের বাংলা তথা ভারতবর্ষ ব্রিটিশদের কাছ থেকে শিক্ষা পেয়ে যে আলোড়ন তুলতে চেয়েছিল, শ্রীরামকৃষ্ণ তাকে থামিয়ে দিয়েছেন।

স্বামী শাস্ত্রজ্ঞানন্দ

20th-episode-of-on-genre-by-anindya-sengupta | Robbar

গথিক ও তান্ত্রিক– প্রাগাধুনিকের ভীতি

তান্ত্রিক থ্রিলারের ‘ফর্মুলা’ খুব সোজাসাপ্টা– অকাল্ট এমন এক প্র্যাক্টিসের ইতিহাসের অতল হতে উত্থান হবে যা পেগান, আধিভৌতিক, তামসিক, ভীতিপ্রদ আসলে ‘অনাধুনিক’। তার সাথে সংঘাত হবে এমন কিছু বাঙালির যারা উচ্চবর্ণ হিন্দু, যাদের কাছে আধুনিকতা ‘আছে’। অর্থাৎ একধরনের সাবর্ণ ‘ভদ্রলোক’ আধুনিকতা ও অবদমিত মধ্যযুগীয় প্রাগাধুনিকের বিভীষিকার কনফ্রন্টেশনের গল্প।

অনিন্দ্য সেনগুপ্ত

An obituary of Pritish Nandy by Anjan Dutt। Robbar

দার্জিলিং নিয়ে সিনেমা বানানোর কথা হয়েছিল আমার আর প্রীতীশের

প্রীতীশ নন্দীর মজা হল, প্রীতীশ আর কারও মতো নয়। বাজারে যে এত একরকম লোক, বাজারে একরকম যে এত জিনিস, প্রীতীশ সেসবের বাইরে। শুধু বাইরে নয়, সম্ভবত এসবের বিরুদ্ধেও।

অঞ্জন দত্ত

Gaaner school 5 on hemlata basu। Robbar

মাস্টার অফ গান

বরফি কাটা জানলা দিয়ে বরফি-রোদ্দুর এসে পড়ত দাদুর বিছানায়। ওই বিছানাতেই তোলা হল হারমোনিয়াম। মস্ত একটা কাঠের বাক্স থেকে বড়জোর দু’দিন সে বেরয়। ভেতরে আরশোলা একবার ডিমও পেড়েছিল! সেসব তাড়ানো হয়েছে। বেলো করলে হাওয়া হয়। হাওয়াই নাকি সুর তোলে।

সম্বিত বসু