ফুল নয় আগুনের ফুলকি

  • Published by: Robbar Digital
  • Posted on: August 10, 2025 6:31 pm
  • Updated: August 10, 2025 6:34 pm
kathkhodai-episode-41-by-ranjan-bandyopadhyay। Robbar

বানু মুশতাকের টেবিল ল্যাম্পটির আলো পড়েছে মুসলমান মেয়েদের একাকিত্বের হৃদয়ে

২০২৫ এর আন্তর্জাতিক বুকার প্রাইজ পেলেন বানু মুশতাক। সাড়া পৃথিবী জুড়ে বিক্রি হবে তাঁর ১২টি গল্প নিয়ে এই বই– ‘হার্ট ল্যাম্প’। এই বই প্রকাশিত হয়েই বাজিমাত করেছে। এই প্রথম কোনও ছোটগল্পের বই বুকার পেল।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

An article about Premendra Mitra's Ghanada and its illustration done by various artists | Robbar

শিল্পীদের হাতে ঘন ঘন ‘লুক’ বদলেছেন ঘনাদা

প্রতুল বন্দ্যোপাধ্যায় আমৃত্যু দেব সাহিত্য কুটীরের বার্ষিকীগুলিতে ঘনাদার ছবি এঁকে গেছেন। মাঝে দু’বছর বলাইবন্ধু রায় ঘনাদার ছবি আঁকেন কিন্তু তিনি সম্পূর্ণভআবে প্রতুল বন্দ্যোপাধ্যায়ের অনুসারী। তাঁর ঘনাদার চুল সমকালীন অভ্যাস অনুযায়ীই সম্ভবত, ঘাড়ের কাছে নির্মমভাবে চাঁছা। পরের দিকে প্রায় সর্বত্রই অজিত গুপ্তর প্রভাব প্রকট। শিল্পীরা নিজস্ব কল্পনা অনুযায়ী সেই চেহারাকেই ঘষে মেজে নিয়েছেন। বিমল দাস, সুবোধ দাশগুপ্ত, নারায়ণ দেবনাথ, ধীরেন বল প্রমুখ যশস্বী শিল্পীরাও ঘনাদা অলংকরণ করেছেন বিভিন্ন সময়ে, নিজের মতো করে।

দেবাশিস গুপ্ত

The arrest of activists and reporters only proves that democracy is compromised। Robbar

প্রতিটা অনৈতিক গ্রেপ্তারির সমান্তরালে ক্ষয়ে যায় গণতন্ত্র

এ দেশে যত মানুষ ইউএপিএ-র আওতায় গ্রেপ্তার হয়েছে, তার মাত্র ২.৮% সাজা পেয়েছে। বাকিরা বহুবছর জেলে কাটিয়ে ছাড়া পেয়েছেন বা দেশের কোনও এক প্রান্তে, জেলের ভেতর বসে মুক্তির দিন গুনছেন।

বনজ্যোৎস্না লাহিড়ী

A short note about registration of live-in relationships। Robbar

লিভ-ইন সম্পর্কেরও সরকারি নথিভুক্তিকরণ হলে, বিয়ের সঙ্গে তফাত রইল কী!

বিরোধীরা সঠিকভাবেই বলেছেন, অভিন্ন দেওয়ানি বিধি রাষ্ট্রের হাত ধরে বিজেপিকে নাগরিকের বেডরুমে ঢোকার সুযোগ করে দেবে।

সুতীর্থ চক্রবর্তী

Remembering food movement of Bengal in today's situation। Robbar

একদিকে খাবারের অশ্লীল প্রদর্শনী, অন্যদিকে অসহায় ভুখাপেট

৩১ অগাস্ট ছিল খাদ‌্য আন্দোলন দিবস। আন্দোলনের বিস্মৃতি ও ক্ষুধার বৈষম‌্য নিয়ে লিখছেন দ্বৈপায়ন বন্দ্যোপাধ্যায়।

দ্বৈপায়ন বন্দ্যোপাধ্যায়

Film review of chalchitra ekhon by parambrata chattopadhyay। Robbar

‘চালচিত্র এখন’ আসলে অঞ্জন দত্তর আত্মানুসন্ধানের ভূত

অঞ্জনদা আমাকে বলেছিলেন, লোকে আমাকে পাহাড়-পাহাড় বলে বটে, আমি কিন্তু আসলে কলকাতা।

পরমব্রত চট্টোপাধ্যায়