আমি সেই মেয়ে, যে আর ফিরবে না

  • Published by: Robbar Digital
  • Posted on: March 9, 2024 7:35 pm
  • Updated: March 16, 2024 8:37 pm
An Article about Bamboo। Robbar

বাঙালির বাঁশ: কোমলভাবে প্রাপ্তবয়স্কদের জন্য

আজ বিশ্ব বাঁশ দিবস। তাই বাঙালি ও বাঁশের সম্পর্কটি একটু খুঁচিয়ে দেখা, বাঁশ দিয়েই।

সুস্নাত চৌধুরী

Pannala Ghosh: A Radical flute player by Supriya Mitra

স্বাধীনতা সংগ্রামের উত্তাল কলকাতায় এক ফেরিওয়ালার থেকে বাঁশি বানানোর পাঠ নিয়েছিলেন পান্নালাল ঘোষ

‘বসন্ত বাহার’ (১৯৫৬) সিনেমা ভীমসেন যোশির প্রথম (সম্ভবত শেষও) সিনে-প্লেব‌্যাক হিসেবে বিখ‌্যাত হয়ে আছে বটে, কিন্তু অনেকেরই অজানা– এই সিনেমার একেকটা গানে যতটুকু বাঁশি শোনা যায়, সেই সবই পণ্ডিত পান্নালাল ঘোষের পুনরুত্থান কাব্য।

সুপ্রিয় মিত্র

10th-episode-of-care-of-doordarshan-by-chaitali-dasgupta। Robbar

সাদা-কালো থেকে রঙিন হয়ে উঠল দূরদর্শন

শাশ্বতী বলল, ‘তোর কথা ভাবছি, এবার তুই কী করবি, কখনও তো ম্যাচিং ব্লাউজ দিয়ে শাড়ি পরিস না। যে কোনও শাড়ির সঙ্গে তোর ইচ্ছেমতো ব্লাউজ পরে নিস, সাদা-কালোয় অসুবিধে ছিল না, এবার তো রঙে বোঝা যাবে!’

চৈতালি দাশগুপ্ত

4th-episode-of-desher-bari-on-Nabendu-Ghosh-by-kamrul-hasan-mithun

কলাতিয়ার প্রবীণরা এখনও নবেন্দু ঘোষকে ‘উকিল বাড়ির মুকুল’ হিসেবেই চেনেন

আজীবন দেশভাগকে জাতীয় অভিশাপ হিসেবে দেখেছেন নবেন্দু ঘোষ। দেশভাগই শিকড় থেকে ছিন্ন করে তাঁকে ভাসিয়ে নিয়ে গেছে কলাতিয়া থেকে কলকাতা, পাটনা, বোম্বে।

কামরুল হাসান মিথুন

14th episode of on genre by Anindya Sengupta

ফিউডাল রক্ষণশীলতা থেকে পুঁজিবাদী শিকড়হীনতায় পতনের গল্প বলে গডফাদার ট্রিলজি

হিন্দিতে হালের বিশাল হিট ‘অ্যানিমেল’-এর গল্পটি যদি খেয়াল করা যায় তা ‘গডফাদার’ প্রথম খণ্ডেরই সারাংশ। যদিও সেই গল্পটা বলতে লাগে দুই ঘণ্টা, ছবিটা ৩ ঘণ্টা ২০ মিনিটের, বাকি সময়টা পরিচালক বরাদ্দ করেছেন তাঁর আলফা-ম্যাস্কুলিনিটি তত্ত্বকথার কাজে। 'অ্যানিমেল'-এর গল্পেও সচেতনভাবে কপোলার ছবিকে ‘ভুল বোঝা’ হয়েছে।

অনিন্দ্য সেনগুপ্ত

an exclusive interview of sara artist chittaranjan paul। Robbar

ও চাওয়ালা আরও একটা সরা আঁকো

চা-বিক্রির পাশাপাশি লক্ষ্ণী-সরা তৈরি করেন শিল্পী চিত্তরঞ্জন পাল। কোজাগরী লক্ষ্ণীপুজোয় রইল তাঁর সাক্ষাৎকার।

শুভঙ্কর দাস