থিয়েটার আর বেঁচে থাকার মধ্যে খুব একটা দূরত্ব নেই

  • Published by: Robbar Digital
  • Posted on: March 27, 2024 2:55 pm
  • Updated: March 27, 2024 3:01 pm
An article on women's desire by sohini dasgupta। Robbar

আদরে সোহাগে কেঁপে ওঠা মেয়ের খোঁজ রাখে না বনবন করে ঘুরতে থাকা এ পৃথিবী

ঘুমের মধ্যে ঘেমে ওঠে ছোটির হাতের তালু, শক্ত হয়ে ওঠে তার স্তনবৃন্ত। একটি ভারি সুন্দর মুখ, সুঠাম দু’টি কাঁধ নেমে আসে তার দিকে...

সোহিনী দাশগুপ্ত

12th episode of janatacinemahall by priyak mitra। Robbar

‘মেরে পাস মা হ্যায়?’-এর রহস্যটা কী?

‘দিওয়ার’-এর এই সংলাপ যেন একই সঙ্গে এই মাতৃকল্পর পূর্ণতা, এবং বাঁকবদলের সূচক।

প্রিয়ক মিত্র

An article on Pratul Mukhopadhyay by Farzana wahid Shayan। Robbar

বাংলাদেশে প্রতুল মুখোপাধ্যায়ের অনুষ্ঠানে বসে নিজের শ্বাসের আওয়াজকেও বিরক্তিকর ঠেকেছিল

আপনার অসামান্য গানগুলো নিরাপদেই আছে, আমাদের বুকে বুকে, স্লোগানে স্লোগানে, মিছিলে মিছিলে, লাল টুকটুকে স্বপ্নগুলোতে, আর চোখের পানিতে!

ফারজানা ওয়াহিদ সায়ান

Violence begins at home। Robbar

জনগণের মনের ভিতর লক্ষ বছরের ঘাপটি মেরে থাকা হিংসার জিন জেগে উঠেছে?

মানুষের মনের ভিতর যে ঈর্ষা-হিংসা-দ্বেষ, তাকে মানুষ প্রশমিত করে রাখে কখনও ‘ঈশ্বর’ নামে কল্পনার নীতি দেবতাটিকে আশ্রয় করে, কখনও পরিবার-পরিজনের প্রতি স্নেহ-দুর্বলতা-ভালবাসায়, কখনও সমাজরক্ষায়। আর এই নীতিবোধের শিক্ষা বা চর্চা, চলে প্রচলিত শিক্ষা ব্যবস্থার মাধ্যমে অথবা প্রজন্মবাহিত পারিবারিক শিক্ষায়। দুঃখের বিষয়– এই দুই ব্যবস্থাটিই প্রায় ভেঙে পড়ার মুখে।

সেবন্তী ঘোষ

Kathkhodai episode 1 by Ranjan Bandhopadhya। Robbar

একটি দুর্গ ও অনেক দিনের পুরনো নির্জন এক টেবিল

হে লেখক, তোমার নিজস্ব মায়াবী টেবিলে বসে, তুমিও যেন একদিন লিখতে পারো, এক অপার সমুদ্র।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

7th-episode-of-dosar-by-sarmistha-dutta-gupta। Robbar

সেই আলোভরা দিনের খোঁজে তিন কমরেড

‘এ লো বায়ান হমারে’-তে এক জায়গায় রাজ্যশ্রী বলছেন যখন জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে গিয়ে অকথ্য অত্যাচার করা হত, তখন তাঁকে নিজেদের তিন-চারটে সায়া পরিয়ে পাঠাতেন কৃষ্ণারা, যাতে শরীরের নিচের দিকে একটু কম ব্যথা লাগে।

শর্মিষ্ঠা দত্তগুপ্ত