মঞ্চে আলো এসে পড়লে সব আয়োজন ভেস্তে যায় আমার

  • Published by: Robbar Digital
  • Posted on: April 3, 2024 8:57 pm
  • Updated: April 3, 2024 8:59 pm
24th-episode-of-iti-college-street-about-binoy mukhopadhya jajabor। Robbar

রাখাল ছেলে যেমন বাঁশি বাজায়, আমিও তেমন নিজের খুশিতে লিখি, বলেছিলেন যাযাবর

‘দৃষ্টিপাত’ অমন সাফল্যের পরও আর ওইরকম লেখা লেখেননি। আমার ধারণা এই অর্থেও তাঁর যাযাবর নাম সার্থক। নিজের লেখালিখি নিয়ে তিনি বলতেন– ‘আমার কোনো নেশা নেই। শখ আছে। সাহিত্য তার মধ্যে একটি। আমার লেখার পেছনে কোনো নেশা নেই। আছে তুষ্টি। নিজের খুশিতে লিখি। মাঠে রাখাল ছেলে যেমন বাঁশি বাজায়।’

সুধাংশুশেখর দে

an obituary of ustad rashid khan। Robbar

‘কী এক আশ্চর্য জাদুস্বরে রাশিদ তুই যে কোনও জায়গাকে তোর মেহফিল করে নিতিস’

একটার পর একটা ট্রাম চলে যাচ্ছে, শহরময় ঘটাং ঘটাং ট্রামের শব্দ, তার মধ্যেই রাশিদের ওই উচ্চাঙ্গ সংগীত!

দেবজ্যোতি মিশ্র

10th-episode-of-kabi-o-badhyobhumi-by-sudhhabrata-deb। Robbar

প্রাণভিক্ষা? বেছে নিই মৃত্যুর অহংকার বরং!

গোলসোরখি যে বক্তব্যটি রেখেছিলেন, তাকে সারা পৃথিবীর বিপ্লবীদের শ্রেষ্ঠ ‘কোর্টরুম স্পিচ’-এর একটি বলে ধরা হয়ে থাকে।

শুদ্ধব্রত দেব

an article on the importance of secretly living। Robbar

আড়াল বেছে নিলেও সুচিত্রা চিরকালের মোহিনী

সব বেঠিকানা মোহগুলি, সব মায়াবী বিষণ্ণতাগুলি রক্ষা করতে আমাদের অন্তরের মধ্যেও একটা আব্রু লাগে, একটা অন্তরাল।

নবনীতা দেবসেন

an article on positive role of future generation in social movement। Robbar

দ্বিধার যে পৃথিবীটাকে জয় করেছে আমাদের উত্তরপ্রজন্ম

যতই আমরা আমাদের পরের প্রজন্মকে নিজেদের স্ক্রিনের জগতে, নিজেদের স্পেসে বসবাসকারী মানুষ ভাবি, তারা প্রমাণ করছে তারা সচেতন, তাদের ন্যায়-অন্যায় বোধ আর মানসিক দৃঢ়তা আমাদের চেয়ে অনেক বেশি।

মহুয়া সেন মুখোপাধ্যায়

memoir-of-college-street-iti-college-street-episode-11। Robbar

প্রেমের নয়, অপ্রেমের গল্প সংকলনের সম্পাদনা করেছিলেন সুনীল জানা

লীলা মজুমদারের ‘মণি-মাণিক’ বইটির প্রসঙ্গে সুনীল জানার নাম করেছিলাম। সুনীলবাবু আবার হাইস্কুলে আমাদের বাংলার মাস্টারমশাই ছিলেন।

সুধাংশুশেখর দে