Robbar

বিজ্ঞাপনের সুভাষিত ছড়া

Published by: Robbar Digital
  • Posted:January 12, 2024 9:14 pm
  • Updated:January 12, 2024 9:14 pm  

সেই সময় আমি দেশের দ্বিতীয় বৃহত্তম বিজ্ঞাপন সংস্থা ‘ক্লারিয়ন ম্যাক্কান’-এর সঙ্গে কাজ করছি। সিগারেট কোম্পানি আইটিসি আমাদের খুব বড় ক্লায়েন্ট। প্রচুর সিগারেট ব্র্যান্ডের বিজ্ঞাপন হয়। একটা নতুন ব্র্যান্ড এল, যার নাম ‘লেক্স সিগারেট’। শীতের শুরুতে সিগারেটটা বাজারে ছাড়া হবে। তাই জোরকদমে ব্র্যান্ডের বিজ্ঞাপনী ভাবনা চলছে। ক্রিয়েটিভ স্ট্রাটেজি ঠিক হল যেহেতু সিগারেটটা প্রিমিয়াম ব্র্যান্ড নয়, আমজনতার সিগারেট, আর টার্গেট হচ্ছেন বাঙালি আঁতেল সিগারেটপ্রেমী– তাই তাঁদের নজর কাড়তে একটা জমাটি ছড়া দিয়ে বিজ্ঞাপনটা তৈরি করতে হবে। ওই সময় অনেক কবি সাহিত্যিক বিভিন্ন বিজ্ঞাপন সংস্থায় বাংলায় বিজ্ঞাপন লেখার কাজে সময় দিতেন।

মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়

২১.

‘ফুল ফুটুক না ফুটুক
আজ বসন্ত… ’

অথবা সেই অসাধারণ কবিতার শব্দগুলো…
‘…মালা জমে জমে পাহাড় হয়
ফুল জমতে জমতে পাথর।
পাথরটা সরিয়ে নাও
আমার লাগছে…’

এই হৃদয়ছোঁয়া কবিতার লাইনগুলো আর কারই বা কলম থেকে বেরবে, কবি সুভাষ মুখোপাধ্যায় ছাড়া? একটা সময় ছিল যখন বাংলার যুবসমাজ সুভাষ মুখোপাধ্যায়ের কবিতার নির্যাস চরণামৃতের মতো পান করত। সেই কবিকে নিয়েই এই গল্প।

Subhas Mukhopadhyay: Portrait of a People's Poet |

সেই সময় আমি দেশের দ্বিতীয় বৃহত্তম বিজ্ঞাপন সংস্থা ‘ক্লারিয়ন ম্যাক্কান’-এর সঙ্গে কাজ করছি। সিগারেট কোম্পানি আইটিসি আমাদের খুব বড় ক্লায়েন্ট। প্রচুর সিগারেট ব্র্যান্ডের বিজ্ঞাপন হয়। একটা নতুন ব্র্যান্ড এল, যার নাম ‘লেক্স সিগারেট’। শীতের শুরুতে সিগারেটটা বাজারে ছাড়া হবে। তাই জোরকদমে ব্র্যান্ডের বিজ্ঞাপনী ভাবনা চলছে। ক্রিয়েটিভ স্ট্রাটেজি ঠিক হল যেহেতু সিগারেটটা প্রিমিয়াম ব্র্যান্ড নয়, আমজনতার সিগারেট, আর টার্গেট হচ্ছেন বাঙালি আঁতেল সিগারেটপ্রেমী– তাই তাঁদের নজর কাড়তে একটা জমাটি ছড়া দিয়ে বিজ্ঞাপনটা তৈরি করতে হবে। ওই সময় অনেক কবি সাহিত্যিক বিভিন্ন বিজ্ঞাপন সংস্থায় বাংলায় বিজ্ঞাপন লেখার কাজে সময় দিতেন। কবি সুভাষ মুখোপাধ্যায় ক্লারিয়নে আসতেন বাংলা বিজ্ঞাপনের জন্য লেখার কাজ করতে। আমার সঙ্গে কিঞ্চিৎ পূর্ব-পরিচয় থাকার জন্য মাঝেমাঝেই ডাক দিতেন কিছু লেখার পর তা পড়ে শোনার জন্য। তো, এই লেক্স সিগারেটের ছড়াটা লেখার জন্য তাঁকে অনুরোধ করা হল। পরের দিন সুভাষবাবু এসেই আমাকে ডাকলেন, ছড়াটি শোনানোর জন্য। শুনলাম, আর অবাক হয় গেলাম!

লিখলেন–
‘শীত তাড়াতে চাদর জড়াই, দফায় দফায় চা-কফি খাই,
কিন্তু যখন লেক্সটি ধরাই, সবার চাইতে সুখ বেশী পাই।’

অসাধারণ ছড়া! এই চারটে লাইন আর একটা ভিসুয়াল দিয়ে বিজ্ঞাপনটি বাজারে ছাড়া হল আর দেখতে দেখতে ‘লেক্স’ একটি জনপ্রিয় ব্র্যান্ড হয়ে গেল। অবাক হয় গেলাম এই কারণে যে, এত উচ্চমানের এই কবি কী স্বাচ্ছন্দ্যে একটি সাধারণ সিগারেটের চারটে লাইন লিখে দিলেন যা এই সিগারেটকে জনপ্রিয় করে দিল।

কবির কলমে বিজ্ঞাপনী ম্যাজিক!