বাংলা টেলিভিশনে সেই প্রথম ‘মা ও মেয়ে’ নিয়ে সিরিজ অনুষ্ঠান

  • Published by: Robbar Digital
  • Posted on: December 18, 2024 7:24 pm
  • Updated: December 18, 2024 7:24 pm
A solo ride on bus। Robbar

‘সোলো জার্নি’ তাও নাকি গণপরিবহণে!

বেঙ্গালুরুতে একখানা বাসে, একজন মাত্র যাত্রী। তাতেও সময়ের কোনও অনিয়ম হয়নি।

সম্বিত বসু

An exclusive interview of Meenakshi Sanyal। Robbar

‘ফায়ার’ মুক্তির পর হলের বাইরে দাঁড়িয়ে থাকতাম যদি আমাদের মতো কাউকে দেখতে পাই

ব্রিটিশ কাউন্সিলের ছাদটা আমাদের বাড়ি হয়ে গিয়েছিল। আস্তে আস্তে, এপ্রিল থেকে জুনের মধ্যে আমরা ৩০ জন হলাম। সবাই মিলে প্রথম আমরা মিটিং করলাম, সেটা ২০ জুন। সেটাই স্যাফোর জন্ম তারিখ।

বিদিশা চট্টোপাধ্যায়

42th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

আমাদের বেড়ে ওঠা আর সিনেমাহলের ভূত জন্ম নেওয়াও একসঙ্গেই ঘটল

আজ ভারতীয় সিনেমার শরীরে যখন বাসা বাঁধছে গোয়েবেলসীয় প্রোপাগান্ডা, তখন সেই ছয়-সাতের দশক থেকে কারণে-অকারণে, প্রেমে-বিরহে, স্কুলকলেজ বা অফিস কাটিয়ে বা পুলিশের হাত থেকে বাঁচতে সিনেমা হলের আশ্রয় যারা নিয়েছে, তারা জানে অন্ধকারের মহিমা। শেষ হল জনতা সিনেমা হল।

প্রিয়ক মিত্র

an article about spanish actress marisa paredes। Robbar

সাত আটের দশকে আবিশ্বের হিরো ওয়ারশিপ সিনেমার বিপরীতে দাঁড়িয়েছিলেন মারিসা পারাদেস

মারিসা পারাদেসের মৃত্যু স্প্যানিশ সিনেমাতে আজ ‘অপূরণীয় ক্ষতি’ বলা যায় কি না, তা নিয়ে মতভেদ থাকতে পারে, কিন্তু এ-নিয়ে কোনও সন্দেহ নেই, তিনি যে-ধারা তৈরি করে গেছেন, তা যেন নারীবাদের একেকটি বিশিষ্ট পাঠ।

ভাস্কর মজুমদার

15th episode of upasanagriha by avik ghosh। Robbar

যিনি অসীম তিনি সীমার আকর হয়ে উঠেছেন ইচ্ছার দ্বারা, আনন্দের দ্বারা

ঈশ্বর আর প্রকৃতির এই পার্থক্যের রূপটি স্পষ্ট করতে রবীন্দ্রনাথ দাবাখেলার উল্লেখ করেছেন।

অভীক ঘোষ

An article about a recent exhibition of artist Ashoke Mukhopadhyay in Charubasona | Robbar

খ্যাতির বৃত্তের বাইরে নিষ্ঠ এক সাধকের তন্ময় চিত্রভাষা

গ্যালারি চারুবাসনায় সদ্য শেষ হল শিল্পী অশোক মুখোপাধ্যায়ের (১৯১৩-১৯৬৯) চিত্র প্রদর্শনী ‘রিদম অফ লাইফ’। বিষয়গতভাবে কিছু জীবজন্তু, ল্যান্ডস্কেপ, রেখাচিত্র, এবং অবশ্যই মানুষ। মানুষের মনের অভিজ্ঞান, মুখ ও মনের মধ্যে ভাবনার যে দোলাচল– তা অদ্ভুত ভাবে ধরা দিয়েছে রেখায়, রঙের বন্ধনে, কিংবা আলোছায়ার খেলায়।

স্বাতী ভট্টাচার্য