পেরেস্ত্রৈকা শুরু হলে বুঝেছিলাম ‘প্রগতি’ ‘রাদুগা’– এসব কিছুই থাকবে না

  • Published by: Robbar Digital
  • Posted on: December 4, 2024 8:01 pm
  • Updated: December 4, 2024 8:12 pm
Book review of Manik Chakraborty's Rachana Samagro by Biswadeep dey। Robbar

কৃত্রিম মেধার সময়ের বহু দূরে দাঁড়িয়ে রয়েছে মানিক চক্রবর্তীর গল্প-উপন্যাস

যেভাবে তিনি মানুষের একাকিত্ব, তাঁর হেরে যাওয়া কিংবা মেনে নেওয়ার ব্যর্থতাকে এঁকেছেন, তা আধুনিক।

বিশ্বদীপ দে

Boarding houses in 20th century of kolkata: 12th episode। Robbar

প্রাচীন কলকাতার বোর্ডিং হাউস

এই বাসাগুলি আমাদের তথাকথিত সাহেব পাড়ার একমাত্রিক ছবি থেকে সরে এসে এক অন্য ইতিহাসের ইঙ্গিত দেয়।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

an article about kumar sahani and his cinematography। Robbar

একাকিত্বের স্পর্ধা দিয়ে নিজেকে গড়েছিলেন কুমার সাহানি

একা হয়ে যাবেন জেনেও বিপজ্জনক সংকল্প নিয়েছিলেন কুমার সাহানি।

মৈনাক বিশ্বাস

The rising crisis of purutthakur on the occasion of pujo। Robbar

সঠিক বাস, ডি.এ. এবং পুরুত– কখনওই টাইমমতো পাবেন না

পাঁচ সিকের পুজোয় যে-নিষ্ঠা, একাগ্রতা ও শুচির পরাকাষ্ঠা তাঁরা সব সময় দেখিয়েছেন, তাঁদের ‘প্রণামী’ কিন্তু সেই অনুপাতে বাড়েনি একটুও।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

In this episode of Sapmochon, Alokananda Roy talks about rehabilitation। Robbar

যে আমার মাস্টার টেলার ছিল, তাকে আমার বন্ধু দোকান করে দিয়েছে

একবার ফোন করে বলল, মা খুশ খবরি আছে। আমার এইমাত্র ছেলে হয়েছে। এটা ভেবে চোখে জল চলে আসে যে, খুশির সময় ওদের আমার কথা মনে পড়ে।

অলকানন্দা রায়

Spiritual: Jataka tales on debt and virtue | Robbar

খিদে মেটার পরও কেন ধানের শীষ নিয়ে যেত পাখিটি?

সরল নির্মেদ কাহিনির মাঝেই আভাস সমসাময়িকতার।

দেবাঞ্জন সেনগুপ্ত