পুরনো বাড়ির বারান্দায় মগ্ন এক শিল্পী

  • Published by: Robbar Digital
  • Posted on: May 7, 2024 5:38 pm
  • Updated: May 7, 2024 5:38 pm
9th-episode-of-desher-bari-on-Ganesh Haloi-by-kamrul-hasan-mithun। Robbar

শেষবার বাড়ি ছেড়ে যাওয়ার আগে জানলায় নিজের আঁকা দুটো ছবি সেঁটে দিয়েছিলেন গণেশ হালুই

কৈশোরে ব্রহ্মপুত্র পাড়ের জামালপুরের বাড়ি ছেড়ে চলে যাওয়ার সময় সঙ্গে ছিল রং-তুলি কাগজ, কাঠের বোর্ড আর তামার পাতের মাথাওয়ালা খানকতক বোর্ড পিন। যখন মায়ের হাতে ট্রাঙ্ক, বিছানা, বাসনকোসনের বোঝা, তখনও তাঁর আশ্রয় ওই রং-তুলি। বাড়ি ছেড়ে যাওয়ার সময় বাড়িতে যেখানে পড়তে বসতেন, তার মুখোমুখি জানলাটি চিরকালের জন্য বন্ধ করে নিজের আঁকা দুটো ছবি সেঁটে দিয়ে যান।

কামরুল হাসান মিথুন

Why political promises outcast nature?। Robbar

রাজনৈতিক ইস্তাহারে পরিবেশ কেন ব্রাত্য?

ভোটারদের মন জয়ে প্রকাশিত হয়েছে কোনও দলের ‘সংকল্পপত্র’, কোনও দলের ‘ন্যায়পত্র’ নামে গালভরা ইস্তাহার। কিন্তু কারও সংকল্পে পরিবেশের কথা নেই।

অমিতাভ চট্টোপাধ্যায়

an article about bohurupi and their struggle by satrajit goswami। Robbar

শুধুই ক্ষুধার জন্য

মানুষের খড়কুটো আঁকড়ে বেঁচে থাকার অন্যতম পন্থাই বোধহয় বহুরূপী-বৃত্তি।

সত্রাজিৎ গোস্বামী

Flm review of bengali film Pokkhirajer Dim

নিয়মক্লান্ত জীবনের ওপর এমন পক্ষীরাজ উড়ুক

‘পক্ষীরাজের ডিম’ কিন্তু প্রেমের ছবিও বটে। কৈশোরের প্রেম, আহা! আমরা তো ভুলতেই বসেছিলাম। কতদিন পর বাংলা ছবি তার প্রেমের গানে বয়ঃসন্ধি দেখল।

বিশ্বাবসু বিশ্বাস

An article about Gamak Ghar। Robbar

দেশের বাড়িকে বিদায় জানানোর জন্যই যেন আস্ত একটা সিনেমা

অচল মিশ্র পরিচালিত ছবি ‘গমক ঘর’ একটি বাড়ির জন্ম ও মৃত্যুর গল্প এমন ভাবে বলে যে, দর্শকের ভেতর যেসব বাড়ি দানা বেঁধে আছে, একটা একটা করে ভেসে ভেসে ওঠে।

বিদিশা চট্টোপাধ্যায়

On Anne Frank's birthday, Hiya Mukherjee writes Palestinian Asma Farun's Diary। Robbar

আসমা ফারুনের ডায়রি

আমি জানি অ্যান শেষটায় ধরা পড়ে গিয়েছিল। আমিও কি ধরা পড়ে যাব? মোবাইলটা যদি উদ্ধার হয়? এই লেখাগুলো পড়লে কি বাকিদের গাজার কথা মনে পড়বে?

হিয়া মুখোপাধ্যায়