মেস আসলে জীবনের ক্রিকেট-সংস্করণ

  • Published by: Robbar Digital
  • Posted on: September 6, 2024 2:59 pm
  • Updated: September 6, 2024 2:59 pm
LGBTQ films in bollywood। Robbar

পারিশ্রমিকের কথা না ভেবেই নপুংসকের চরিত্রে কাজ করতে চেয়েছিলেন শাহরুখ খান

সমকাম নিয়ে ভারতের প্রথম সিনেমাটা মুছেই যেত, চিরতরে। কিন্তু ফেরত পাওয়া গেল। কীভাবে?

অম্বরীশ রায়চৌধুরী

an article on imane khelif stuggle and transfobia of society। Robbar

খেলিফের ‘পৌরুষ’ বিতর্ক নগ্ন করেছে ট্রান্স-মানুষদের বিরুদ্ধে সমাজের অসূয়াকে

খেলিফের প্রতি নেটিজেনের বিরুদ্ধতার কারণ তাই, আর যাই হোক, তা ‘মেয়েদের সমানাধিকারের’ দাবিতে নয়। সমস্যা অবশ্যই খেলিফের লম্বা, পেটানো পেশিবহুল চেহারা– যা বহু মানুষের মতে ‘নারীসুলভ’ নয়। অর্থাৎ, অলিম্পিক খেলার যোগ্যতা অর্জন করা ক্রীড়াবিদ পাশ করতে পারেননি আমাদের বিউটি প্যাজেন্টে। দুইক্ষেত্রেই লজ্জা আমাদের। তবুও খেলিফ জিতলেন, সোনা ছাড়া আর কীই বা পেতে পারতেন তিনি?

তিতাস সমূহ

A student sent to home from school because she wanted a sanitary napkin। Robbar

মাসিক বা পেটে ব্যথা হলেই স্কুল থেকে বাড়ি পাঠিয়ে দেওয়ার নিয়ম মেয়েদের স্কুলবিমুখ করে দিচ্ছে

পিরিয়ডসের দিনে মেয়েদের ঘরে না পাঠিয়ে বিদ্যালয়ে ধরে রাখার সমাধান কী! সহজ উপায়। একটি মেডিক্যাল রুম, ভালো মানের স্যানিটারি ন্যাপকিন সরবরাহ, অ্যান্টি স্পাজমোডিক পেইন কিলারের সহজলভ্যতা, পরিচ্ছন্ন বাথরুম, পর্যাপ্ত জলের সরবরাহ।

জিনাত রেহেনা ইসলাম

kathkhodai-episode-44-by-ranjan-bandyopadhyay। Robbar

আম-বাঙালি যেভাবে আমকে বোঝে, দুই আমেরিকান লেখিকা সেভাবেই বুঝতে চেয়েছেন

কোথায় আমেরিকায় সেই আম-সংস্কৃতি! কোথায় আমেরিকায় আমের বাজারে সেই স্বাদ-গন্ধ-রং তরিবত? ওইগুলো আম না আমের মড়া?

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

An exclusive interview of Md Emtiyaj Warsi by Gaurav Ketan Lahiri

যতদিন গান থাকবে, রেকর্ডও থাকবে, এই আমার বিশ্বাস

পুরনো কলকাতার হাতে গোনা কয়েকটি ভিনাইল রেকর্ডের দোকানের একটি মির্জা গালিব স্ট্রিটের ‘ভাইব্রেশন্‌স’। চার দশকের বেশি সময় ধরে এই দোকান চালিয়ে আসছেন মহম্মদ ইমতিয়াজ ওয়ারসি। সংগীতের প্রতি ভালোবাসা থেকেই রেকর্ড সংগ্রহের শুরু। আজও তিনি রেকর্ডকে ছাড়তে পারেননি।

গৌরবকেতন লাহিড়ী

4th episode of Gaans and Roses on Don McLean by Prabuddha Banerjee। Robbar

যে সৈনিক কবর খোঁড়ে বেঁচে থাকার তাগিদে

যে গান মৃত্যু থেকে জীবনের দিকে যায়, যে গানে পাহাড়ি ফুল কবরের পাশে বসে থাকে পরিহাসের মতো।

প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়