টিপ টিপ বরসা পানি ও বুক ঢিপ ঢিপ নাইন্টিজ

  • Published by: Robbar Digital
  • Posted on: October 14, 2023 9:09 pm
  • Updated: October 14, 2023 9:09 pm
24th episode of chatimtala। Robbar

বিশ্বভারতীর ছাপাখানাকে বই প্রকাশের কারখানা শুধু নয়, রবীন্দ্রনাথ দেশগঠনের ক্ষেত্রেও কাজে লাগাতে চেয়েছিলেন

মালবিকার মালার চাইতে সাধারণের চিত্তে জ্ঞানের আলোর বিকিরণই রবীন্দ্রনাথের কাছে শ্রেয় বলে মনে হয়েছিল।

বিশ্বজিৎ রায়

Dwitiyo boi: 2nd book of Tilottama Majumder। Robbar

‘মানুষশাবকের কথা’ গ্রন্থাকারে প্রকাশ করতে আগ্রহী, হঠাৎ পোস্টকার্ড এসেছিল বাদল বসুর

ফিরে তাকালে একগুচ্ছ ‘যদি’ আমাকে ভাবিয়ে তোলে। কী হত যদি ‘ভোরের কাগজ’ আমার লেখাটি না ছাপত? কী হত যদি শ্যামলকান্তি দাশ আমায় পরামর্শ না দিতেন? কী হত যদি বাংলা সাহিত্যের একজন শ্রেষ্ঠ কবি এবং একজন শ্রেষ্ঠ সাহিত্যিকের আশীর্বাদ না পেতাম?

তিলোত্তমা মজুমদার

An article about Yuri Gagarin on his death anniversary। Robbar

মহাকাশ থেকে যে পৃথিবী দেখেছিলেন ইউরি গ্যাগারিন, সেই গ্রহ কি আজও নীল?

ইউরি গ্যাগারিন প্রথম মানুষ, যিনি মহাকাশ থেকে সামরিক বীভৎসতায় পৃথিবীর নিজেকে ছিঁড়েখুঁড়ে ফেলার বিপদ আঁচ করেছিলেন। তাঁর মৃত্যুদিনে রইল বিশেষ নিবন্ধ।

প্রবুদ্ধ ঘোষ

An article about Chitamani Kar and Olympic by Samir Mondal। Robbar

অলিম্পিকে ভারতীয় হিসেবে প্রথম পদক, তবুও চিন্তামণি কর আমাদের কাছে অস্পষ্ট রয়ে গেলেন

১৯৪৮ সালের লন্ডন অলিম্পিক বাঙালি ভুলে গেল কেন?

সমীর মণ্ডল

An article about Jyotirindranath Tagore & his 'Tagore hill' as a land-art | Robbar

জ্যোতি ঠাকুরের টেগোর হিল: পৃথিবীর প্রথম ল্যান্ড আর্ট!

জ্যোতিরিন্দ্রনাথের শিল্পী-মানস কিন্তু মোরাবাদী পাহাড়ে শুধু বাড়ি বানাননি। সমগ্র পাহাড়টাই হয়ে উঠেছিল তাঁর ‘ল্যান্ড আর্ট’-এর উন্মুক্ত মি়ডিয়া। জোড়াসাঁকোর নাগরিক কোলাহলকে পিছনে ফেলে, পাহাড়ের প্রকৃতিকে তিনি সাজিয়ে নিতে চাইছেন এক অপূর্ব শিল্পকর্ম হিসেবে। তাঁর মৃত্যুর শতবর্ষ উপলক্ষে ‘টেগোর হিল’ নিয়ে রোববারের বিশেষ প্রতিবেদন।

সঞ্জয় ঘোষ

Niranna episode 1 by Amitabha Malakar about the history of starvation | Robbar

না খেতে পাওয়ার দিনলিপিতে সকলেই ‘উদ্বাস্তু বাঙাল’

প্রায় তেল ছাড়া চুনো মৌরলা লাউপাতায় মুড়ে ভাজাপোড়া নিভু উনুনের আঁচে বসিয়ে চচ্চড়ি রান্নার তরিকাটির সঙ্গে পঞ্চাশ তেল কেনার সামর্থ, টালির চালে লাউডগা লতিয়ে ওঠা এবং আঁচের শেষটুকুতে ‘যেটুকু যা হয়’ জড়িত, অন্য কোনও ‘ঐতিহ্য’ নয়।

অমিতাভ মালাকার