ভাগ্যিস একরত্তি স্কেচখাতাটা পুরীর মন্দিরে কেউ আটকায়নি

  • Published by: Robbar Digital
  • Posted on: October 11, 2023 7:49 pm
  • Updated: October 11, 2023 7:49 pm
women are denying motherhood in india also। Robbar

মাতৃত্ব চাননি রাধিকা আপ্তে, মাতৃত্বে অবিশ্বাসী মেয়েরাও কি এবার সাহস পাবে সোচ্চারে ঘোষণা করার?

একথা নিশ্চিত করে বলা যেতে পারে যে, সন্তান-শূন্যতার এই সামাজিক নির্মাণ আসলে কিন্তু অন্তঃসারশূন্য। সন্তানের জন্ম দিয়েই হোক বা না-দিয়ে ভালো থাকা আসলে সম্পূর্ণ ব্যক্তিগত একটি চয়েস।

প্রহেলী ধর চৌধুরী

An exclusive interview of Manoj Mitra। Robbar

দেশ হারানো এক মানুষ হিসেবে নাটককে বেছে নিয়েছিলাম বেঁচে থাকার জন্য

যতবার মঞ্চে উঠেছি, ততবার দর্শকের প্রতিক্রিয়ার জন্য ছটফট করেছি।

তিতাস রায় বর্মন

An article about Alokranjan Dasgupta on his death anniversary। Robbar

প্রথম সংস্করণই শেষ হয়নি, তবুও কীসের প্রত্যাশায় অলোকরঞ্জনের এই বিপুল সাহিত্যকর্ম?

সার্ত্র বলেছিলেন অলোকরঞ্জনকে– ‘কবিতায় অন্যভাবে কাজ করা যায়, কিন্তু গদ্য লিখতে গেলে সামাজিক দায়িত্ব নিতে হয়।’

জিৎ মুখোপাধ্যায়

A book review of ‘Nihsanga Mahua, Tarar Anisesh alo’ by Diparun Bhattacharya। Robbar

আমার একটুখানি অ্যাক্টিং-এর ঠেলায় তোমাদের ফিল্ম ক্রিটিক কুপোকাত

কনেবউ সেজে ‘শ্রীমান পৃথ্বীরাজ’ ছবির নায়িকা হল যে কিশোরী, তরুণ মজুমদার নিজেই তার নাম দিলেন ‘মহুয়া’।

রণিতা চট্টোপাধ্যায়

Evolution of bedtime stories by Prasenjit Dasgupta। Robbar

ঘুমপাড়ানি গল্পের একাল-সেকাল

ঘুমপাড়ানি গান থেকে শুরু হয়ে বেডটাইম স্টোরি, ছবির বই হয়ে বেডসাইডে রাখার মতো বই বা অন্য প্রয়োজনীয় জিনিসে মানুষকে উপনীত হতে হয় জীবনের গতির সঙ্গে। এই গতির সঙ্গে পাল্লা দিয়েই এসেছে এমপিথ্রি, অডিও বুক। কিন্তু মা-ঠাকুমার ঘুমপাড়ানি গান, সুরে বা বেসুরে গুনগুনিয়ে ওঠা লুলাবাই কিংবা বাবার কোল ঘেঁষে শুয়ে গল্প শোনার আরাম অগ্রাহ্য করা যায় না এখনও।

প্রসেনজিৎ দাশগুপ্ত

An article on solo trip of women by sumita bithi। Robbar

যা করার নয়, যেখানে যাওয়ার নয়, সেইসব অগম্যগমনই একলা মেয়ের ঘোরাঘুরি

‘আকাশপজ্জন্ত ঠ্যাং’ মানে, যে মেয়ে কারও তোয়াক্কা না করে পথে বেরয়। আর সে মোটেও সতী নারী নয়।

সুমিতা বীথি