আর কোনও কাঠের টেবিলের গায়ে ফুটে উঠেছে কি এমন মৃত্যুর ছবি?

  • Published by: Robbar Digital
  • Posted on: October 28, 2024 9:14 pm
  • Updated: October 29, 2024 1:25 am
12th-episode-of-care-of-doordarshan-by-chaitali-dasgupta। Robbar

দূরদর্শন ভবনের উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী স্মিত হাসি নিয়ে তাকিয়ে ছিলেন দুই উপস্থাপকের দিকে

অডিটোরিয়াম থেকে ব্যাক স্টেজে আসার যে দরজা সেটা দিয়ে উঠে আসছিল খুব রোগা মতো একটি ছেলে, গায়ের রংটা শ্যামলা, তাকে দেখে বলি, ‘একটু দেখবেন ভাই, অডিটোরিয়াম এ সামনের রো-তে রশিদ খান বলে কেউ আছেন কিনা’, সে শুধু বলল, ‘জি’, আবারও বলি, ‘প্লিজ একটু দেখবেন’, আমি তখনও তাঁকে ভাবছি ‘usher’ জাতীয় কেউ। এবার সে একটু ইতস্তত করে নম্রভঙ্গীতে অত্যন্ত বিনয়ের সঙ্গে বলে, ‘জি, ম্যায় হুঁ’।

চৈতালি দাশগুপ্ত

Shibram was regular on Mohunbagan Club। Robbar

রক্তে সবুজ-মেরুন, মোহনবাগান গ্যালারির প্রথম ধাপে বসে খেলা দেখতেন শিবরাম

অদ্বিতীয় শিবরামের আজ মৃত্যুদিন। তাঁকে নিয়ে লিখছেন অর্ক ভাদুড়ী।

অর্ক ভাদুড়ি

An article about Tulsi Chakraborty। Robbar

তুলসী চক্রবর্তীর কৌতুক ‘নকশা’ নয়, জীবনের নানা টানাপোড়েনের নকশি কাঁথার মাঠ

যে কমেডি তুলসীবাবু পারতেন, সেই মজাটা তখনকার দর্শকরা বুঝতেন, তার কারণ তখনকার জীবনে চারপাশে এই রকম অনেক মানুষ থাকতেন। মানুষ সেই মানুষদের চিনতেন, জানতেন।

রংগন চক্রবর্তী

future of bangla as a classsical language। Robbar

‘ধ্রুপদী’ নয়, বাংলা ভাষা সর্বার্থে আধুনিক হয়ে উঠুক

সুনীল গঙ্গোপাধ্যায়ের একটি স্বপ্ন যেন আমরা সার্থক করতে পারি, এই রাজ্যের সকল দোকানের নাম, বিজ্ঞাপনের হোর্ডিং যেন লেখা হয় বাংলায়।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

An article about deforestation on Hyderabad University campus and its impact on wildlife। Robbar

চিপকো বা নর্মদার পর স্বাধীন ভারত হয়তো এত বড় পরিবেশ রক্ষার আন্দোলন দেখেনি

দেশের একটি শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় হিসাবে এরকম দৃষ্টান্ত স্থাপন করা যেত যে একইসঙ্গে কীভাবে উন্নয়ন এবং প্রকৃতিকে বাঁচিয়ে রাখা যায়। হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেদিকে কোনওদিনই নজর দেয়নি। কিন্তু পরিকল্পনা ও পরিবেশগত দায়িত্ববোধের অভাব বারবার দেখা গেছে।

মৃন্ময় প্রামাণিক

Cinema and Literature of middle east is parallel to bengal written by Swarnodeep Homroy

মধ্যপ্রাচ্যের সঙ্গে বাংলার টান আত্মিক, সেখানকার শিল্প-সাহিত্য আসলে আমাদেরই গল্প

ভারতীয় সাহিত্য যখন আন্তর্জাতিক সমাদর পাচ্ছে, সেরকমই আমরা যদি মধ্যপ্রাচ্যকে আমাদের সাহিত্য-প্রতিবেশী হিসেবে দেখি– দেখা যাবে যে হারানো এবং ক্ষয়ের ইতিহাসে আমরা একা নই। এই অঞ্চলের লোকেরাও আমাদেরই মতো বারবার শিল্পকে প্রতিরোধের অস্ত্র করেছে।

স্বর্ণদীপ হোমরায়