তাঁর শিল্পকে একলপ্তে ‘স্যুরিয়ালিস্ট’ বলে কেউ দাগিয়ে দিক, চাননি ফ্রিদা

  • Published by: Robbar Digital
  • Posted on: July 29, 2024 7:26 pm
  • Updated: July 31, 2024 3:23 pm
Firearms and a tea stall of north kolkata। Robbar

গুলি থেকে বাঁচিয়েছিল উত্তরের গলি, আমি ছিলাম সাক্ষী

বারান্দায় দাঁড়িয়ে উত্তর কলকাতা, সিনেমা দেখার মতোই। লিখছেন শিলাজিৎ

শিলাজিৎ

An exclusive interview of parvathy thiruvothu। Robbar

মেয়েদের রাগ দেখা হয়েছে ভুলভাবে, আর ছেলেদের রাগ সেলিব্রেট করা হয়েছে

অ্যাংরি ইয়াং উওম্যান কি ইন্ডাস্ট্রিতে নেই?

বিদিশা চট্টোপাধ্যায়

an article on governor carmichael and his handkerchief। Robbar

রুমালও ইতিহাসের সম্পদ, দেখিয়েছিল এই বাংলা

যে রুমালকে নিয়ে এত কাণ্ড, সেই রুমালটি ছিল রঞ্জিত ও সিল্কের। অতি সাধারণ। নামী-দামি তো নয়ই, তার ওপর আমাদের দেশীয়। কিন্তু এই রুমালটি বিশ্বের পার্লামেন্টের ইতিহাসে এক নতুন অধ্যায় রচনা করেছে।

মানস শেঠ

An exclusive interview of Purno Das Baul on his 91st birthday। Robbar

আমিই বাউলকে ধ্বংস করেছি, আমাকে আবার ফিরতে হবে বাউলকে বাঁচাতে

অ্যালেন গিন্সবার্গ যখন কলকাতায় আসেন ছয়ের দশকে, তখন আমার সঙ্গে তাঁর আলাপ হয়। বাবার থেকে দীক্ষাও নেন তিনি।

তিতাস রায় বর্মন

kolikatha-episode-22-by-kaustubh-mani-sengupta।Robbar

স্মৃতিদের এক বিশাল সমাধিক্ষেত্র

শহরের অতীত ও ঐতিহ্য নির্মাণের এক বিশেষ মুহূর্ত ছিল বিশ শতকের গোড়ার বছরগুলি। এই সময়ে জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটছে, কলকাতা পুরসভায় ভারতীয় প্রতিনিধিদের গলার জোর বাড়ছে, বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে প্রথমবার শহরের রাস্তায় মানুষ মিছিল বের করছেন– ফলে বোঝাই যাচ্ছিল কলকাতার দাবিদার অনেক, শুধু ব্রিটিশ রাজপুরুষদের নয় এ শহর।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

Mainak Biswas on Subarnarekha। Robbar

চরিত্রের মধ্যে বিলীন না হয়ে কিছুটা বিজন ভট্টাচার্য হয়ে থেকে যান ‘সুবর্ণরেখা’-র হরপ্রসাদ

নিজের ভূমিকাতেই বিজন অবতীর্ণ হন এইসব ছবিতে, গণনাট্যের একজন নায়ক, ঋত্বিকের একজন সতীর্থ হিসেবে, যেমনটা বাস্তবে ছিলেন। পরিচালকের হয়ে ছবিতে প্রবেশ করেন কখনও কথক, কখনও বিদূষক হিসেবে।

মৈনাক বিশ্বাস