জনপ্রিয়তাকে দেবারতি মিত্র নিয়ন্ত্রণ করতে পেরেছেন স্থির পরিশ্রমের একাগ্র আগুনে

  • Published by: Robbar Digital
  • Posted on: January 12, 2024 5:58 pm
  • Updated: January 12, 2024 5:58 pm
Shooting in south kolkata for the promo। Robbar

আমার পেশার জায়গায় লেখা হল: পেশা পরিবর্তন

সঞ্চারী মনে হয় ফুচকা খেয়েছিল, চন্দ্রিল একটা ট্রামকে হাত দেখিয়ে, অন্য ট্রামে উঠে পড়েছিল।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

an article about shyam benegal and his cinematography। Robbar

শ্যাম বেনেগাল এমন একটা মানুষ, যিনি কি না রিটায়ার করতে চাইতেন না

সম্প্রতি এক সাক্ষাৎকারে ইন্টারভিউয়ারের কাছে শিখতে চাইছিলেন ইন্সটাগ্রামের খুঁটিনাঁটি। আসলে ভীষণ আধুনিক মনের একটা মানুষ ছিলেন শ্যাম বেনেগাল। হঠাৎ করে চলে যাওয়াটা তাই শ্যাম বেনেগালকেই মানায়।

অতনু ঘোষ

Rabindranath about Language and identity। Robbar

অসমিয়া আর ওড়িয়া ভাষা বাংলা ভাষার আধিপত্য স্বীকার করে নিক, এই অনুচিত দাবি করেছিলেন রবীন্দ্রনাথও

এ ব্যাপারে লক্ষ্মীনাথ বেজবরুয়া রবীন্দ্রনাথের সঙ্গে তর্ক করেছিলেন। ১৯১০-এ লক্ষ্মীনাথের সম্পাদনায় প্রকাশিত হয়েছিল ‘বাঁহী’ পত্রিকা। এই পত্রিকায় লক্ষ্মীনাথ অসমিয়া ভাষা-সংস্কৃতির নিজত্বকে যুক্তিনিষ্ঠভাবে প্রকাশ করেছিলেন।

বিশ্বজিৎ রায়

The first episode of A letter from Paris। Robbar

প্যারিস যেন চলন্ত চড়ুইভাতি

এই লেখার একটি বড় অংশ জুড়ে থাকবে প্যারিসের মন। প্যারিসের মধ্যরাত। প্যারিসের সুন্দরী। পারি শহর থেকে লিখছেন রঞ্জন বন্দ্যোপাধ্যায়

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

The Burning of Roop Kanwar। Robbar

৩৭ বছরেও ন্যায় পেলেন না রূপ, ‘সতী’ মাহাত্ম্যে রাষ্ট্রের নীরব সায়?

হাজার হাজার লোকের সামনে ঘটে যাওয়া সত্ত্বেও কোনও সাক্ষী-সাবুদ পায়নি প্রশাসন। ভয়ে হোক বা ভক্তিতে, কুসংস্কারের বশে কেউ সাক্ষ্য দিতে এগিয়ে আসেনি। তারা এই ঘটনাকে ‘অপরাধ’ বলে মনেই করে না।

অমিতাভ চট্টোপাধ্যায়

An exclusive interview of Farzana Wahid Shayan by Titas Roy Barman। Robbar

নিজের চোখে দেখেছি নিরস্ত্র ছাত্র-জনতার ক্ষমতা

বাংলাদেশের গণজাগরণের পর এই প্রথম মুখ খুললেন ফারজানা ওয়াহিদ সায়ান। জানালেন তাঁর অভিজ্ঞতা, রোববার.ইন-এর সঙ্গে একান্ত কথোপকথনে।

তিতাস রায় বর্মন