কালকূটের চোখে সমরেশ বসু

  • Published by: Robbar Digital
  • Posted on: December 11, 2024 8:28 pm
  • Updated: December 11, 2024 8:54 pm
An exclusive interview of Parvathy Baul Part II by Titas Roy Barman

বাউলে মেয়েদের জায়গা গুরুত্বপূর্ণ, কিন্তু আচার্য স্থানে বসতে হলে তাকে বাধার সম্মুখীন হতে হয়

এক একটা আশ্রম হচ্ছে এক একটা ক্ষেত্র। প্রতিটি ক্ষেত্রের একটা সাধনশক্তি থাকে। আশ্রমের যৌথ জীবনযাপন আসলে সৎসঙ্গের মতো। আমরা বলি, স্বাধিষ্ঠানে আমাদের আধ্যাত্মিক অগ্নি থাকে, স্বাধিষ্ঠান হচ্ছে নাভি থেকে চার আঙুল নীচে, যদি এই স্থান খুলে না যায়, তাহলে তার পক্ষে আধ্যাত্মিক জীবনে এগিয়ে যাওয়া কঠিন।

তিতাস রায় বর্মন

an article about keya chakraborty by turna das। Robbar

অন্বেষণে কেয়া চক্রবর্তী: ব্যক্তিগত নাকি রাজনৈতিক?

কেয়া প্যাশনেট ছিলেন। একরোখা। জেদি। থিয়েটার করতে করতে চাকরি করাটা তাঁর দ্বিচারিতা মনে হয়েছিল।

তূর্ণা দাশ

An article on world laughter day by pinaki bhattacharya। Robbar

জীবনকে যে ভয় পায় না সেই হাসতে পারে অট্টহাসি

ব্যাঙ্কে ঢুকে প্রথম বস হিসেবে যখন অশোক বসুকে পেলাম, তাঁর আদবকায়দা দেখে বেশ ঘাবড়ে গিয়েছিলাম– কিন্তু আশ্বস্ত করেছিল তাঁর অট্টহাসি।

পিনাকী ভট্টাচার্য

an obituary of pratul mukhopadhayay। Robbar

প্রতুলদার মাতৃভাষা ও সংস্কৃতিপ্রেম কূপমণ্ডুকের ‘বাঙালিয়ানা’র সঙ্গে মেলে না

উগ্র বাঙালিয়ানার চোখ দিয়ে ‘আমি বাংলায় গান গাই'কে দেখাটাও ভুল। এই গানে গঙ্গা পদ্মায় সাত নদী তেরো সমুদ্রকে খুঁজে পাওয়া যেমন আছে, তেমনই আছে বাংলাকে ভালোবেসে সারা পৃথিবীর মানুষের কাছে আসার কথাও।

শুভপ্রসাদ নন্দী মজুমদার

It was impossible for him to be there, but i saw him। Robbar

আড়াই দশক আগের দৃশ্য, আজও আমি স্পষ্ট দেখি

এ গল্পে আজও সেই হাসিমুখ, দীর্ঘকায় মানুষটি চন্দননগরে দিব্যি ঘুরে বেড়ান, দেখাও হয়। লিখছেন যশোধরা গুপ্ত

Eighth episode of Bhoy Bangla। Robbar

ভয়ে ভ্যাবাচ্যাকা লোকেদের সংখ্যা আশ্চর্যরকম বৃদ্ধি পেল

তখনও একদল মানুষের হাতে পাথর তুলে আর একদল মানুষের মাথা তাক করে ছুড়তে বলা এত সহজ ছিল না।

অমিতাভ মালাকার