মা ও মেয়ে: বন্ধুত্বের কুয়াশায় সমর্পণ

  • Published by: Robbar Digital
  • Posted on: January 12, 2025 5:51 pm
  • Updated: January 12, 2025 6:48 pm
12th-episode of blotting paper by swapnamoy chakraborty

‘গাঁধী ভগোয়ান’ নাকি ‘বিরসা ভগোয়ানের পহেলা অবতার’

বিরসা ‘ভগোয়ান’ হতে পেরেছিলেন কেন? কারণ তার অনেক ‘পঢ়াই’ ছিল। মিশনারির ‘পঢ়াই’ ছিল, সাধুবাবাদের ‘পঢ়াই’ ছিল, গাবুঢ়াদের ‘পঢ়াই’ ছিল। এক একটা বই মানে এক একটা চোখ। ভগবানদের অনেক চোখ থাকে। ‘কিতাব’ হল মানুষের আসল সম্পদ।

স্বপ্নময় চক্রবর্তী

a book review of kaushik bajaris feriwalar diary। Robbar

জীবন-স্মৃতির ফেরিওয়ালা

‘ফেরিওয়ালা ডায়েরি’ আদপে এক যাত্রিকের জীবনের গল্প।

সুমন্ত চট্টোপাধ্যায়

gangapare-europara-episdoe-4-by-debasis-mukhopadhyay। Robbar

নিজেদের রাজার নামেই ডেনিসরা শ্রীরামপুরের নাম রেখেছিল ফ্রেডরিক নগর

কুঠি নির্মাণ বা দেশ দখলের উদ্দেশ্য ছিল না দিনেমারদের, যেমন ছিল বিশেষ করে কুচক্রী ইংরেজদের।

দেবাশিস মুখোপাধ্যায়

28th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

দ্রৌপদীর বস্ত্রহরণের দিন জনশূন্য কলকাতায় পকেটমারি

সীতাহরণ বা বস্ত্রহরণের এই শহরজোড়া দর্শকাম কি সুধীর কাকারের সেই 'লাভার্স ইন দ‍্য ডার্ক'-এ উল্লিখিত হলের অন্ধকারে লুকনো দর্শকামের সঙ্গে মিলবে? না কি সিনেমাহল থেকে, বড়পর্দা থেকে দৃশ‍্যের বিচ‍্যুতির সেই শুরু?

প্রিয়ক মিত্র

Pradipta Bhattacharya pays tribute to maestro Soumendu Roy। Robbar

আমরা ডাকি ‘রায় স্যর’ বলে

রূপকলা কেন্দ্রে সম্পাদনা বিভাগে ভর্তি হওয়ার পর বিভিন্ন সময় ওঁর ক্লাস করেছি। বেশিরভাগ সময়ই দীর্ঘ ক্লাস। সারা দিন ধরে।

প্রদীপ্ত ভট্টাচার্য

Palti episode 11। Robbar

ডোমেরা জানে, আগুনের তর সয় না

‘ডোম’ শব্দটি ভয়ের সঞ্চার করত মননে। কারণ ডোমের সঙ্গে মৃতরা জড়িত। কিছুটা ঘৃণাও থাকত কি? না কি হাইজিন চিন্তা?

অনুব্রত চক্রবর্তী