রিয়া চক্রবর্তী নির্দোষ, মিডিয়া ট্রায়ালের আক্রমণের লক্ষ্য নিশ্চয়ই বদলে যাবে অন্য কোনও নারীর দিকে

  • Published by: Robbar Digital
  • Posted on: March 27, 2025 7:41 pm
  • Updated: March 27, 2025 7:41 pm
An article on sexuality academy by sappho। Robbar

যৌনতার শুরু বা শেষ কোনওটাই বিছানায় নয়, ‘যৌনতার পাঠশালা’-র সূত্র লুকিয়ে ঠিক ওইখানে

‘যৌনতার পাঠশালা’র ভাবনা শুরুই হয়েছিল যৌনতা নিয়ে ‘যা খুশি তাই বলা’ বা ভাবার লাইসেন্স নিয়ে একটু নাড়াচাড়া করার জন্য যে, যৌনতা মানে কে কাকে কার সঙ্গে শুয়ে পড়তে চায় সেই সংক্রান্ত তাল পাকানোই শুধু নয়, যৌনকর্ম এখানে একটা গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে আলোচিত হতে পারে।

সুমিতা বীথি

Iti College Street episode 2। Robbar

বাংলা মাসের সাত তারিখকে বলা হত ‘গ্রন্থতিথি’, বিজ্ঞাপনেও বিখ্যাত ছিল ‘৭-ই’

কলকাতায় আসার আগে ইলেকট্রিকের আলো-পাখাও দেখিনি, রাস্তায় ট্রাম দেখিনি, এত লোকও দেখিনি। কলেজ স্ট্রিটের মতো জায়গায়ও দেখিনি।

সুধাংশুশেখর দে

an article about pete seeger on his birth anniversary by debojyoti mishra। Robbar

সারি সারি কবরের পাশে ব্যাঞ্জো হাতে পিট সিগার

সারা পৃথিবীর অবদমিত প্রাণের কাছে যিনি গিয়ে দাঁড়িয়েছেন তাঁর ওই ব্যাঞ্জো আর হৃদয়ভরা আলো সম্বল করে। আজ, পিট সিগারের জন্মদিন উপলক্ষে বিশেষ নিবন্ধ।

দেবজ্যোতি মিশ্র

An interview of Hema Munsi। Robbar

কলকাতা থেকে আমাকে নিয়ে যাওয়া হয়েছিল ‘পরিণীতা’-র লুক ফাইনাল করতে

উত্তমকুমার আর সুপ্রিয়া দেবী আমাকে তোয়ালে মুড়ে হাসপাতাল থেকে কোলে করে বাড়ি এনেছিলেন। বলছেন হেমা মুন্সি।

শম্পালী মৌলিক

Writing on the wall episode 1 by Subhendu Dasgupta। Robbar

লেখার দেওয়াল সবসময় তৈরি থাকে না, তৈরি করে নিতে হয়

এটা এক ধরনের নেশা, আনন্দ। লেখার দেওয়াল খোঁজার নেশা। খুঁজে পেয়ে আনন্দ। চার পর্বের সিরিজের এটি প্রথম পর্ব।

শুভেন্দু দাশগুপ্ত

Charkoli-episode-3-about-Begum Akhter। Robbar

বেগম আখতার কণ্ঠ নয়, দিমাগ দিয়ে গাইতেন, জানতেন কখন কোন স্বর বাজিমাত করে

শেষের দিকে তাঁর অনুষ্ঠানে উপস্থিত থাকতেন তাঁর মেয়ে শিষ্যরা—শান্তি হিরানন্দ, অঞ্জলি বন্দ্যোপাধ্যায়, রীতা গাঙ্গুলি। সকলেই মুক্তকণ্ঠে স্বীকার করেন, বেগম আখতার তাঁদের মাতৃসম স্নেহে মুড়ে রেখেছিলেন। এ মাতৃত্ব তাঁর ওপর কেউ চাপিয়ে দেয়নি। এ মাতৃত্ব তিনিই বেছে নিয়ে হতে পেরেছিলেন শিষ্যদের প্রিয় ‘আম্মি’।

বৃন্দা দাশগুপ্ত