আমিই বাউলকে ধ্বংস করেছি, আমাকে আবার ফিরতে হবে বাউলকে বাঁচাতে

  • Published by: Robbar Digital
  • Posted on: March 18, 2024 6:45 pm
  • Updated: April 2, 2024 3:01 am
kolikatha-episode-34-by-kaustubh-mani-sengupta। Robbar

যে ছবির সিরিজ চিনিয়েছিল প্রান্তিক কলকাতার আত্মপরিচয়

এই ছবিমালা কলকাতা বিশেষ দেখেনি। পত্র-পত্রিকায় বা বৌদ্ধিক আলাপ-আলোচনায় খুব বেশি উল্লেখ পাওয়া যায় না এই বিশাল অ্যালবামের। বলা বাহুল্য, শহরের অতীতচর্চায় বিশেষ গুরুত্বপূর্ণ এইসব ছবি। নাগরিক জীবনের এক বিশেষ রূপ পাওয়া যায় এগুলিতে।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

chobithakur-episode-32-by-sushobhan-adhikary। Robbar

জীবৎকালে রবীন্দ্রনাথের ছবির প্রদর্শনীতে ছবি বিক্রির মূল্য গড়ে মাত্র ২০০ টাকা

১০০ বছর আগে রবিঠাকুরের ৫০০টা ছবির দাম একলক্ষ টাকা হলে প্রতি ছবির মূল্য গড়ে দাঁড়ায় দুশো টাকা। আর আজ ‘বিশ্ববাজারে’ রবীন্দ্রনাথের ছবি হয়ে উঠেছে আকাশছোঁয়া। 

সুশোভন অধিকারী

An exhibition review of jatin sen। Robbar

চেনা অথচ বিস্মৃত এক অলংকরণ শিল্পীর শিল্পপ্রদর্শনী

আমাদের দেশে প্রচ্ছদশিল্পী বা অলংকরণ শিল্পের ইতিহাস সঠিকভাবে সংরক্ষিত নয়। আমরা যতটা চিত্রশিল্পীদের গুরুত্ব দিয়েছি, ততটা হয়তো অলংকরণ শিল্পীদের জন‌্য ভাবিনি।

সুমন মজুমদার

a book review of tobuo bhabnabilas written by sujit halder। Robbar

আমরা এমনি এসে ভেসে যাই

নীরব এবং গানবাবু– জীবনযুদ্ধে নানা ঝড়-ঝাপটা সামলে মানুষের বেঁচে থাকার অর্থকে তলিয়ে দেখতে চেয়েছে, নির্মোহ দৃষ্টিতে। আর সেই উপলব্ধির কেন্দ্রে বিরাজ করে শহর কলকাতা, তার সর্বগ্রাসী সত্তায়।

সুমন্ত চট্টোপাধ্যায়

An exclusive interview of parvathy thiruvothu। Robbar

মেয়েদের রাগ দেখা হয়েছে ভুলভাবে, আর ছেলেদের রাগ সেলিব্রেট করা হয়েছে

অ্যাংরি ইয়াং উওম্যান কি ইন্ডাস্ট্রিতে নেই?

বিদিশা চট্টোপাধ্যায়

an article about annapurna devi on her birth anniversary। Robbar

যে সংগীত দুঃখ সারায়, সেই সংগীতের আরাধনা করেছিলেন অন্নপূর্ণা দেবী

তাঁকে আরও শোনা আমাদের প্রয়োজন ছিল– একথা ঠিকই কিন্তু হয়তো তাঁরও প্রয়োজন ছিল প্রকৃত উত্তরসাধিকার মতো অন্তর্মুখী যাত্রার। অন্নপূর্ণা দেবীর জন্মবার্ষিকীতে বিশেষ নিবন্ধ।

শ্রীদর্শিনী চক্রবর্তী