ছবিজীবন থেকে অন্য বিবেক

  • Published by: Robbar Digital
  • Posted on: July 20, 2024 11:59 am
  • Updated: July 20, 2024 5:22 pm
42th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

আমাদের বেড়ে ওঠা আর সিনেমাহলের ভূত জন্ম নেওয়াও একসঙ্গেই ঘটল

আজ ভারতীয় সিনেমার শরীরে যখন বাসা বাঁধছে গোয়েবেলসীয় প্রোপাগান্ডা, তখন সেই ছয়-সাতের দশক থেকে কারণে-অকারণে, প্রেমে-বিরহে, স্কুলকলেজ বা অফিস কাটিয়ে বা পুলিশের হাত থেকে বাঁচতে সিনেমা হলের আশ্রয় যারা নিয়েছে, তারা জানে অন্ধকারের মহিমা। শেষ হল জনতা সিনেমা হল।

প্রিয়ক মিত্র

An article on women safety in foreign land। Robbar

এ-পরবাসে কেউ কি অন্তত আছে, যার জন্য লড়াইটা টিকিয়ে রাখা যায়?

মৃত্যু প্রতিরোধের পথটি কি অতি সহজ ছিল না? সহমর্মিতার প্রয়োজন নেই, ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল রিলেশনস অফিস যদি শুধু তাদের ন্যূনতম দায়িত্বটুকু পালন করত; যদি অন্তত একবার অভিযুক্ত ছেলেটিকে ডেকে পাঠিয়ে তার সঙ্গে কথা বলত, তাকে শাসন করত কিংবা কাউন্সেলিং, তাহলেই কি অনেকখানি উপকার হত না?

প্রহেলী ধর চৌধুরী

An article on Dinendranath Thakur on his birth anniversary। Robbar

শালবনে প্রতিধ্বনিত গানই দিনু ঠাকুরকে বিস্মৃত হতে দেবে না, বলেছিলেন রবীন্দ্রনাথ

তবে সব মধুরেরই শেষ না হয়েও শেষ হয় কখনও কখনও। দিনু ঠাকুরের জীবনের শেষভাগে একসময় এসে বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে মনোমালিন্য হওয়ায় তিনি ১৯৩৩ সালে তাঁর সাধের শান্তিনিকেতন, সঙ্গীত ভবন ও সর্বোপরি রবীন্দ্রনাথের সান্নিধ্য ছেড়ে কলকাতায় চলে আসেন।

শ্রীদর্শিনী চক্রবর্তী

An exhibition review of jatin sen। Robbar

চেনা অথচ বিস্মৃত এক অলংকরণ শিল্পীর শিল্পপ্রদর্শনী

আমাদের দেশে প্রচ্ছদশিল্পী বা অলংকরণ শিল্পের ইতিহাস সঠিকভাবে সংরক্ষিত নয়। আমরা যতটা চিত্রশিল্পীদের গুরুত্ব দিয়েছি, ততটা হয়তো অলংকরণ শিল্পীদের জন‌্য ভাবিনি।

সুমন মজুমদার

a article on window of the mind। Robbar

জানলা দিয়ে যে কথা বলতে চাই বহুকাল

তুমি হয় নিজেকে বারান্দায় মেলে রাখবে, না হলে যেদিকে দু’চোখ যায়, সব ফেলে ঠিক চলে যাবে।

দেবদীপ মুখার্জী

an article on the importance of adda for senior citizens। Robbar

অর্থের বিনিময়ে আড্ডায় যদি একাকিত্ব কাটে, তাতে সমস্যা কী!

আড্ডা পুরনো হলেও আড্ডার বয়স হয় না।

অনুত্তমা বন্দ্যোপাধ্যায়