নিরাভরণ রিক্ততাকে স্পর্শ করে থাকে ইয়োন ফসে-র কলম

  • Published by: Robbar Digital
  • Posted on: October 9, 2023 7:40 pm
  • Updated: October 10, 2023 4:10 pm
An article about 8-hours work plan of working wives | Robbar

আটঘণ্টার কাজ আটপৌরে মেয়েদের জীবনে ইউটোপিয়া

ইটভাটার শ্রমিক মেয়েটি হোক, চা বাগানের পাতি তোলাই হোক, সরকারি আধিকারিক বা পুলিশকর্মী, সমাজের তরফে এখনও মেয়েদের কাছে সুচারুভাবে সংসার পরিচালনার দাবি অগ্রাধিকার পায়। আর সেটা করতে গিয়ে আট ঘণ্টা কেন, আঠারো ঘণ্টা সময়েও মেয়েরা সবকিছু কুলিয়ে উঠতে পারে না।

সেবন্তী ঘোষ

An obituary about Manoj Mitra by Ashoke Mukhopadya। Robbar

কল্পনা আর বাস্তবের অবিশ্বাস্য বন্ধুত্বই আসলে মনোজ মিত্র

কত নাটক, কত একসঙ্গে থাকা, কত বন্ধুত্ব, কত কৌতুকময় বিষাদ। আজ বিষাদটুকু পড়ে আছে। মনোজ– বাংলা নাটক ও আমার– একান্ত কাছের। এই ক্ষতি অপূরণীয়।    

অশোক মুখোপাধ্যায়

19th-episode-of-care-of-doordarshan-by-chaitali-dasgupta। Robbar

কাদম্বরী-রবীন্দ্রনাথকে নিয়ে বাজার চলতি কল্পিত কদর্য গল্পের বিরুদ্ধাচরণ করেই দূরদর্শনে করেছিলাম ‘শ্রীমতী হে’

কাদম্বরী দেবীকে নিয়ে আমার যে গবেষণা কাজটি আছে শঙ্খ ঘোষের তত্ত্বাবধানে, সেটির শিরোনাম ‘শ্রীমতী হে’, মঞ্চে এই অনুষ্ঠান বারে বারে করে থাকি, একটি সিডিও বেরিয়েছিল ওই নামে হিন্দুস্থানের রেকর্ডস থেকে। সেটি আবার করেছিলাম দূরদর্শনের জন্য।

চৈতালি দাশগুপ্ত

An exclusive interview of Anjan Dutt। Robbar

মৃণাল সেনের বাড়ির দেওয়ালে লেখা ছিল আমার ফোন নাম্বার

‘চালচিত্র এখন’ মোটেই পিরিয়ড পিস নয়।

শম্পালী মৌলিক

Laxmi-Alaxmi dichotomy still present in our days। Robbar

তুমি তো তেমন লক্ষ্মী নও

এখন জীবন আধুনিক হয়েছে অনেকটাই। তবু লক্ষ্মী-অলক্ষ্মীর মধ্যেকার জানি দুশমন টাইপ পার্থক্য মুছে যায়নি।

ঝিলাম গুপ্ত

An article about use of book-covers by Satyajit Ray in his movies

‘নায়ক’ সিনেমায় সত্যজিতের বইয়ের ব্যবহার

এই সিদ্ধান্তের নেপথ্যে কোথাও কাজ করছিল 'পথ' শব্দটা। বিভূতিভূষণেরপথের পাঁচালী  উপন্যাস ছিল জীবনের কঠিন লড়াইয়ের মধ্যেও হরিহরের স্বপ্ন দেখা, স্বপ্ন বাঁচিয়ে রাখার গল্প। নায়ক-এ অরিন্দম তার জীবনের যে গল্প অদিতিকে বলতে বলতে যাবে, তা-ও তো জীবনের সঙ্গে যুঝতে যুঝতে আর এক স্বপ্ন দেখার গল্প, যেন বা আর এক পথের পাঁচালীই। 

আশিস পাঠক