এত বড় ফিরে আসা সাহিত্যের রূপকথায় বেশি নেই

  • Published by: Robbar Digital
  • Posted on: December 28, 2024 8:07 pm
  • Updated: December 28, 2024 8:07 pm
Reprint of Amal Chakraborty's own writing। Robbar

কার্টুনিস্টদের সঙ্গে দূতের মতো ব্যবহার করা উচিত

আপনি যে কার্টুনই আঁকুন, সেটা পলিটিক্যাল হোক বা সোশ্যাল, আপনাকে শেষ পর্যন্ত নির্মল হাস্যরসের দিকে কার্টুনটাকে নিয়ে যেতেই হবে। খুব তেতো মন নিয়ে কাজ করলে, ছবিতে তার প্রভাব পড়তে বাধ্য।

an article about sidhu jyatha by Nrisingha Prasad Bhaduri। Robbar

উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর বাড়িতেই যুগে যুগে তৈরি হয়েছেন সিধু জ্যাঠারা

বস্তুত সত্যজিৎ রায়ের কল্যাণে ‘সিধু জ্যাঠা’– এই নামটাই একটা কনসেপ্ট হয়ে উঠেছে রীতিমতো।

নৃসিংহপ্রসাদ ভাদুড়ী

an obituary of sunitikumar pathak by manabendra mukhopadhaya। Robbar

পুঁথি-পড়া পণ্ডিতি নয়, দার্শনিক জিজ্ঞাসাই ছিল সুনীতিকুমার পাঠকের জীবনসাধনা

সুনীতিকুমার ‘মানবতা’ অর্থে ব্যবহার করতেন ‘হিউমেননেস’ শব্দটি। শুনে মনে হত, রবীন্দ্রনাথ যে ‘মানুষের ধর্ম’-এর কথা বলেছিলেন, এই ঋষিকল্প মানুষটির ধারণা-বিশ্ব সম্ভবত তার থেকে খুব দূরবর্তী নয়।

মানবেন্দ্র মুখোপাধ্যায়

an article about pashbalis। Robbar

প্রেমে ফেল করলে পাশ করায় পাশবালিশ

অনেক রাতের মেসেজ এলে, শুধুই কি ডেকে দেয় স্মার্টফোনের সচকিত আলো? পাশবালিশ ডাকে না?

অরিঞ্জয় বোস

an article about kamu mukherjee on his death anniversary। Robbar

উদয়ন মাস্টারের পাঠশালার ছেলেদের কামু মুখোপাধ্যায় ম্যাজিক দেখাতেন

‘হীরক রাজার দেশে’র শুটিংয়ে সত্যিই কাউকেই ভূতে ধরেনি। ধরেছিল অদ্ভুতে। সেই অদ্ভুত, অপূর্ব লোকটির নাম কামু মুখোপাধ্যায়।

সৌমিক নন্দী মজুমদার

kathkhodai-episode-17-by-ranjan-bandhopadhya। Robbar

‘গীতাঞ্জলি’ হয়ে উঠুক উভপ্রার্থনা ও উভকামনার গান, অঁদ্রে জিদকে বলেছিল তাঁর টেবিল

লেখার টেবিলে বসলেই টেবিলটা আমাকে নিয়ে যায় আমার অতীতে। আমার আমাকে বলে, ‘তোর অতীতের পাপ, অপরাধ, নরকই তোর লেখার স্বর্গ। সব রত্ন লুকিয়ে আছে ওখানেই। তোর পক্ষে লেখার উপাদান আর কোথাও পাওয়া সম্ভব নয়।’

রঞ্জন বন্দ্যোপাধ্যায়