ভারতীয় ইংরেজি কবিতার পরিসরে ব্যক্তিগততমকে রাজনৈতিক করে তোলার সবচেয়ে জরুরি পদক্ষেপটা নিয়েছিলেন কমলা দাস। নির্মাণ করেছেন নিজস্ব এক শব্দ-পৃথিবী। সেই পৃথিবী পুরুষের তৈরি কাব্যভাষাকে প্রতি মুহূর্তে চ্যালেঞ্জ করে।
মমতাশঙ্কর, নন্দিনী ভট্টাচার্য-দের পিতৃতান্ত্রিক কথাবার্তা, এবং তাঁদের বারবার ব্যবহার করে নিজেদের পিতৃতান্ত্রিক আধিপত্যকে কোনও রকমে টিকিয়ে রাখতে মরিয়া যাঁরা– তাঁদের নয়া-পিতৃতান্ত্রিক মুখোশ ধরা পড়ে গেছে।
রামের নামে ভোট চাওয়া হলেই যে ভোটবাক্স উপচে পড়বে সমর্থনের জোয়ারে, এতটা উন্মাদনা গ্রাস করেনি ভারতীয় জনগণের একটা বড় অংশকে।
রাধিকা সান্ত্বনম’ মহাকাব্যে রাধার রাগ বর্ণনা করেছিলেন মুদ্দুপলানি।
দলিত পরিসর, হিন্দু পরিসরের যত কাছাকাছি আসতে শুরু করে, ততই আম্বেদকরের মূল সুর বিরোধী হয়ে ওঠে।
A Unit of: Sangbad Pratidin Digital Private Limited. All rights reserved