Robbar

সত্যকে চাপা দেওয়াই যখন মূল রীতি, তখন ‘সন্তোষ’ ক্ষমতার কাছে ভয়ের কারণ

সমাজের চোখে ন্যায় মানে যে ক্ষমতাবানের ন্যায়– এই সত্যিটা সন্ধ্যা সুরির ছবি স্পষ্ট এবং শান্ত স্বরে বলে। এবং এতবার বলে যে, স্লোগানের মতো মাথায় চেপে বসে, আর সেটাকেই ভয় ক্ষমতাবানের! আর সেজন্যেই তার শ্বাসরোধ করতে হয়!

→

মনরো মনোরম নয়

মেরিলিন মনরোর জীবন নিয়ে কম চর্চা হয়নি হলিউড, হলিউড ছাড়িয়ে দিকে দিকে। কেউ তাঁকে ‘ডাম্ব ব্লন্ড’ বলবে, তো কেউ বলবে যৌনতার প্রতিরূপ। ব্যক্তিগত জীবন কাঁটাছেড়া করার এই লক্ষণ আজও সমানতালে চলছে। বিদিশা চট্টোপাধ্যায় বাংলা ইন্ডাস্ট্রিতে কথা বলে জানলেন গসিপ কালচার আজও কেমনভাবে জিইয়ে আছে।

→

বানু মুশতাকের লেখা সংস্কৃতিগতভাবে আলাদা, তবুও নারীপৃথিবীর অভিজ্ঞতায় খুব আলাদা নয়

মুসলিম সমাজের প্রেক্ষিতে এই বই লেখা হলেও কোনও এক নির্দিষ্ট ধর্ম বা ভৌগোলিক অবস্থানে এই বইকে সীমাবদ্ধ করা যাবে না। নারীর জন্ম এবং এই পুঁজিবাদী, ভোগবাদী, পিতৃতান্ত্রিক, ধর্মান্ধ পৃথিবীতে তার যাপন এক অর্থে বিপ্লব।

→

দেশের বাড়িকে বিদায় জানানোর জন্যই যেন আস্ত একটা সিনেমা

অচল মিশ্র পরিচালিত ছবি ‘গমক ঘর’ একটি বাড়ির জন্ম ও মৃত্যুর গল্প এমন ভাবে বলে যে, দর্শকের ভেতর যেসব বাড়ি দানা বেঁধে আছে, একটা একটা করে ভেসে ভেসে ওঠে।

→

‘ফায়ার’ মুক্তির পর হলের বাইরে দাঁড়িয়ে থাকতাম যদি আমাদের মতো কাউকে দেখতে পাই

ব্রিটিশ কাউন্সিলের ছাদটা আমাদের বাড়ি হয়ে গিয়েছিল। আস্তে আস্তে, এপ্রিল থেকে জুনের মধ্যে আমরা ৩০ জন হলাম। সবাই মিলে প্রথম আমরা মিটিং করলাম, সেটা ২০ জুন। সেটাই স্যাফোর জন্ম তারিখ।

→

বদলাচ্ছে বলিউড, প্রতিবাদী দলিতরা গুরুত্ব পাচ্ছেন লিড রোলে

অস্কারপ্রাপ্ত ‘দি এলিফ‌্যান্ট হুইসপারার্স’ তথ‌্যচিত্রের বোম্মান এবং বেলিকে সিনমো নির্মাতারা যোগ‌্য পারিশ্রমিক দেননি– এই দাবিতে তাঁরা নির্মাতাদের আইনি নোটিস পাঠিয়েছেন। লিখছেন বিদিশা চট্টোপাধ‌্যায়

→

রহস্যে মোড়া অধরা শ্রীদেবী

দক্ষিণী সিনেমায় শ্রীদেবী চরিত। লিখছেন বিদিশা চট্টোপাধ‌্যায়

→