Robbar

মৃত্যুর আগের রাতেও ‘শ্রীশ্রীরামকৃষ্ণ কথামৃত’র প্রুফ দেখেছিলেন শ্রীম

শ্রীরামকৃষ্ণও কী জানতেন না মাস্টারমশাই কী করতে চলেছেন ভবিষ্যতে? নইলে স্বামী শিবানন্দকে কেন তিনি নোট নেওয়া থেকে বিরত করে বলবেন– ও কাজের জন্য অন্য লোক ঠিক করা আছে।

→

আমি বই পড়াতে আসিনি, কীভাবে পড়তে হয়, তা শেখাতে এসেছি

আমার একটা চরিত্রগত ত্রুটি আছে। আমি যাঁকে পড়তে যাই, বিশেষ করে যাঁর খ্যাতি-সিদ্ধি আছে, মনে করি, তাঁর সঙ্গে লড়াই-ঝগড়া করা আমার কাজ। অতএব আমি মনেই করি না, যাঁকে পড়ছি তিনি উজ্জ্বল লোক। ফলে সম্মুখ সমর। অনেক ভুলভাল কথাও ভাবব খাটো করতে গিয়ে, কিন্তু খাটো করবই।

→

শঙ্খ ঘোষ লিখেছিলেন, আমার প্রশ্নের জ্বালায় শিক্ষকরা সব অতিষ্ঠ!

এই বছরের ১৬ নভেম্বর, শিবাজী বন্দ্যোপাধ্যায়ের ৭০তম জন্মদিন। রইল বিশেষ সাক্ষাৎকার। আজ প্রথম পর্ব।

→

সস্তায় ‘সাংস্কৃতিক’ হতে চাওয়া পণ্ডিতদের সুন্দরম্‌ পড়তে বারণ করেছিলেন সুভো ঠাকুর

হাতে করে পুথির পাত না উল্টে পায়ে করে পৃথিবীর পাতা ওল্টানোর দম্ভ ছিল সুভো ঠাকুর। ছেলেবেলা থেকেই তিনি ‘ছাপাখানার ছারপোকা’। সুভো ঠাকুরের মৃত্যুদিনে ‘সুন্দরম্‌’ পত্রিকাকে ফিরে দেখা।

→

শান্তিনিকেতন নিয়ে রবীন্দ্রনাথ যে-স্বপ্ন দেখেছিলেন তাতে কেবলই অনন্ত সূর্যোদয় ছিল না

রবীন্দ্রনাথের আক্ষেপ ছিল ওরিয়েন্টাল সেমিনারি এবং নর্মাল স্কুলের সহপাঠীদের ‘বন্ধু’ হিসেবে না-পাওয়ায়।

→

মার্কেসের টাইপরাইটার ছিল তাঁর প্রেম ও পরিত্রাণ

টাইপরাইটারটি মার্কেসের কাছে শরীরের অংশের মতোই ছিল।

→

কবিতাভবন, ২০২ রাসবিহারী অ্যাভেনিউ

২১ মার্চ, বিশ্ব কবিতা দিবস। সেই উপলক্ষে, রইল বুদ্ধদেব বসুর বাড়ি ‘কবিতাভবন’ নিয়ে লেখা।

→

সুভাষের রিপোর্টাজকে মানুষের আর্ট গ্যালারি বললে অত্যুক্তি হবে না

তাই গোরাচাঁদ মাস্টার, মনমোহন মহাজন, চেংমান, সাতকাহানিয়া-সাগরপুতুল গ্রাম, বক্সা ক্যাম্প, নদীয়া-চব্বিশ পরগনা-আসানসোল সবই আমাদের চেনা লাগে।

→

শঙ্খ ঘোষের শৈশব ও দেশভাগের নিখুঁত স্মৃতির সুপুরিবন

স্বাধীনতার দোসর ছিল দেশভাগ। শঙ্খ ঘোষের আত্মস্মৃতি মেশানো ‘সুপুরিবনের সারি’-তে ছিল সেই স্তব্ধ যন্ত্রণা। লিখছেন শ্রীকুমার চট্টোপাধ্যায়।

→