Robbar

এফটিআইআই-তে গিয়ে বলেছিলাম, আপনাদের এখানে লেখক লাগবে?

কমার্শিয়াল, আর্ট অনেক কিছু দেখেছি, কিন্তু ‘পথের পাঁচালি’-র মতো আর একটাও দেখিনি।

→

প্রশ্নগুলো আর কাকে করব, আপনিই তো ‘তের নদীর পারে’ চলে গেছেন, বারীনবাবু!

১৯৬৯ সালের ২১ মার্চ মুক্তি পেয়েছিল এই ছবি। আজই এসআরএফটিআই-তে দেখানো হল ছবিটির রিস্টোর্ড সংস্করণ।

→

শ্রোতার সঙ্গে অনায়াসে বন্ধুত্ব করে নিতেন আমিন সায়ানি

কোরানের পাশাপাশি, আমিন সাব পড়েছেন গীতা আর বাইবেলও। তিন ধর্মের মিল খুঁজে খুঁজে, শ্লোকের পর শ্লোক লিখে রেখেছেন পাতার পর পাতায়।

→

মাতৃভাষা, মানে মায়ের বুলি, মানে মায়ের ডায়লগ

অলিখিত সাংবিধানিক অধিকারে, যেহেতু আমরা সিনেমা বুঝে ফেলি হামার আগেই, অতএব অথ সিনে-মায়ের কিছু বুলি।

→

কলকাতায় কাজ করাই ভুল হয়েছিল বারীন সাহার

আটের দশকে, দিনে ২৫ টাকা মাইনেতে, বাচ্চাদের পড়াতে চলে গেলেন তিনি, অজগাঁ নামালডিহায়।

→

ফিল্মমেকার ভূপেন হাজারিকাকে বাঙালি এখনও কদর করেনি

এক অহমিয়া বাঁশি-বাদকের প্রেমকাহিনি বুনে, খাসি জনজাতির সঙ্গে দূরত্ব মুছতে চাইলেন ভূপেন হাজারিকা।

→

যোগ্য নায়ক আর ফান্ড পেলে কমল হাসান শেষ করবেন তাঁর স্বপ্নের কাজ

অসম্পূর্ণ বা অসমাপ্ত সিনেমা প্রসঙ্গে, দু’জনের নাম না বললে, ঘোরতর পাপ হতে পারে। হ্যাঁ, ঋত্বিক ঘটক আর গুরু দত্ত।

→

রাজ কাপুরের স্টুডিওতে ঢুকতে চান? রাধু কর্মকারের নাম বলুন

শোনা যায়, সুব্রত মিত্র একবার একটা টোস্টার কিনতে, ঢুঁড়ে ফেললেন গোটা কলকাতা।

→