আজাদ হিন্দ হোটেল আর সুব্রত মিত্রর বাড়ির মধ্যে মিল কোথায়?

  • Published by: Robbar Digital
  • Posted on: April 23, 2024 2:23 pm
  • Updated: April 23, 2024 8:28 pm
an article about rohan bopanna। Robbar

বোপান্না বোঝালেন, ‘শেষ নাহি যে, শেষ কথা কে বলবে?’

রোহন বোপান্না একা তো অস্ট্রেলিয়ান ওপেন জেতেনি। তিনি একলহমায় জিতিয়ে দিয়েছেন অসংখ্য, অগণন ‘বুড়ো ঘোড়া’দের।

সুমন্ত চট্টোপাধ্যায়

An exclusive interview of Farzana Wahid Shayan by Titas Roy Barman। Robbar

নিজের চোখে দেখেছি নিরস্ত্র ছাত্র-জনতার ক্ষমতা

বাংলাদেশের গণজাগরণের পর এই প্রথম মুখ খুললেন ফারজানা ওয়াহিদ সায়ান। জানালেন তাঁর অভিজ্ঞতা, রোববার.ইন-এর সঙ্গে একান্ত কথোপকথনে।

তিতাস রায় বর্মন

An article about Indian classical music and its situation in post post modern society | Robbar

‘ওয়ার্ল্ড মিউজিক’ আর ভারতীয় রাগ সংগীতের ফিউশন সুখশ্রাব্য হলেও ইতিহাস-বিচ্যুত

আজকের সংগীতচর্চার ভেতরেও একপ্রকার সাংস্কৃতিক পণ্যায়ন চলছে, যা আরেক ধরনের ঔপনিবেশিকতা– নব্য উপনিবেশ বা কসমোপলিটানাইজড ঔপনিবেশিকতা। এখানেও গুরু-শিষ্য পরম্পরার গাম্ভীর্য, সুর ও রসের অনুশীলন এবং সাংগীতিক আত্মানুসন্ধানকে পেছনে ফেলে ‘পারফর্মেন্স’ ও ‘কমোডিফিকেশন’ বেশি গুরুত্ব পাচ্ছে।

রিমেল সরকার

new-law-for-laughter-steps-taken-by- japan government। Robbar

না হাসি তো ফাঁসি

হাসি নামক জাদুকাঠির ছোঁয়ায় মুহূর্তের মধ্যে পাল্টে যেতে পারে সমস্ত প্রতিকূল পরিস্থিতি।

অমিতাভ চট্টোপাধ্যায়

mukh-o-mondal-episode-7-on- maureen-Wadia-by-samir-mondal। Robbar

ঘোড়াদৌড়ের মাঠে ফ্যাশন প্যারেড চালু করেছিলেন মরিন ওয়াড়িয়া, হেঁটেছিলেন ঐশ্বর্য রাইও

আমাকে মাঝে মাঝে বম্বে ডাইং-এর ফ্যাক্টরিতে পাঠাতেন মিসেস ওয়াড়িয়া। তোয়ালে, বিছানা চাদর, বালিশের ওয়াড় এমনকী, লুঙ্গিরও ডিজাইন। শিল্পের এই বিচিত্র ব্যবহার ভুলব না। লোকে বলে, ফ্যাশন ধনীদের জন্য। আসলে সমস্ত কিছুই শেষ পর্যন্ত চাপানো হয় দরিদ্র শ্রেণি আর সাধারণ নাগরিকের ঘাড়ে।

সমীর মণ্ডল

Orphaned Animals। Robbar

মানুষই সৃষ্টি করে অনাথ বন্যপ্রাণ, অপরাধবোধে উদ্যোগী হয় বণ্যপ্রাণ সংরক্ষণে

অনাথ বন্যপ্রাণও শিশু, ‘শিশু দিবস’ উপলক্ষে রইল তাদের নিয়ে বিশেষ লেখা।

শ্রীজাতা গুপ্ত