কতটা দীর্ঘ হলে জনযুদ্ধ দীর্ঘস্থায়ী হয়?/১

  • Published by: Robbar Digital
  • Posted on: June 15, 2024 8:48 pm
  • Updated: August 3, 2024 6:39 pm
An article about old single-screen movie theatres of Kolkata and recent multiplex culture by Sekh Abbasuddin

সিঙ্গল স্ক্রিন সিনেমা হলের সংস্কৃতি মাল্টিপ্লেক্স বহন করেনি

বর্তমানে ভারতের অধিকাংশ সিঙ্গল স্ক্রিন হল বন্ধ হয়ে গিয়েছে, নয়তো অস্তিত্ব সংকটে। সাধারণ জনগণের জন্য তৈরি হয়েছিল এই হলগুলো, বর্তমানে তাদের জায়গা দখল করে নিয়েছে উচ্চমূল্যের মাল্টিপ্লেক্স সংস্কৃতি। একে তো টিকিটের উচ্চ দাম, তার ওপর পপকর্ন-জলের বিল, আর অতিরিক্ত যাতায়াত খরচ– সব মিলিয়ে চলচ্চিত্র দেখা যেন এখন অভিজাত শ্রেণির বিনোদনে রূপান্তরিত।

সেখ আব্বাসউদ্দিন

An article about the female prisoners of bengal | Robbar

জেলখানার পাঁচিল টপকে কারাবন্দি মেয়েদের ছবি-গান-কবিতা পৌঁছেছে গরাদের ওপারেও

আত্মীয়তা, সংহতি, বন্ধুত্বের রাজনীতিকেই ভয় করে শাসক। তাই জনমানসে কারাগার, কারাজীবনকে বরাবর এক অপরাধ সম্পৃক্ত বিপজ্জনক পরিসর হিসেবে চিহ্নিত করতে লাগে। বন্দিদের অপরাধ প্রমাণের আগেই তাঁদের অপরাধী করে তুলতে লাগে, বিচার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগেই সাজা চলতে থাকে। মেয়েদের রাজনৈতিক সত্তাকে অস্বীকার করলেও, মেয়েদের রাজদ্রোহিতা তাই শাস্তিযোগ্য।

ঝিলম রায়

a film review of beline by suman saha। Robbar

বাংলা সিনেমায় নারী-যৌনতার অন্যস্বরের প্ল্যাটফর্ম খুঁজে পেল ‘বেলাইন’

ছবিটা ছোট এবং আঁটসাঁট। যতটুকু প্রয়োজন, ততটুকুই।

সুমন সাহা

An article about Kabita Singha। Robbar

নারীর রূপকে কবিতা সিংহ নারীর মননশীল অস্তিত্বের শত্রু বলে মনে করতেন

একাকিত্ব ও অন্ধকার– এই দুই প্রিয় ছিল কবিতা সিংহের। যে চেতনাদীপ্ত, বোধদীপ্ত অনুভূতির তিনি অধিকারিণী ছিলেন, তা শুধু একাকিত্বকেই বরণ করে নেয়। তাঁর সমস্ত কবিতার ভেতরে ভেতরে বয়ে যাচ্ছে সচেতন নারীর একাকিত্ব।

ভাস্বতী রায়চৌধুরী

an article on equality and rights of human with disabilities। Robbar

জন্ম থেকেই প্রতিবন্ধকতার শিকার, তবু বিমানকর্মীর দাবি: দু’মিনিট হেঁটে দেখান!

বৃহত্তর নাগরিক সমাজ প্রতিবন্ধকতাকে নিয়ে কেন আজও নেতিবাচক মানসিকতা বয়ে চলে?

অমিতাভ চট্টোপাধ্যায়

42th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

আমাদের বেড়ে ওঠা আর সিনেমাহলের ভূত জন্ম নেওয়াও একসঙ্গেই ঘটল

আজ ভারতীয় সিনেমার শরীরে যখন বাসা বাঁধছে গোয়েবেলসীয় প্রোপাগান্ডা, তখন সেই ছয়-সাতের দশক থেকে কারণে-অকারণে, প্রেমে-বিরহে, স্কুলকলেজ বা অফিস কাটিয়ে বা পুলিশের হাত থেকে বাঁচতে সিনেমা হলের আশ্রয় যারা নিয়েছে, তারা জানে অন্ধকারের মহিমা। শেষ হল জনতা সিনেমা হল।

প্রিয়ক মিত্র