যে তিন ‘অনাত্মীয়’ মেয়ে সংসার পেতেছিলেন দিগন্ত-রেখায়

  • Published by: Robbar Digital
  • Posted on: November 4, 2024 6:15 pm
  • Updated: November 4, 2024 6:45 pm
An article about Ranen Ayan Dutt। Robbar

রণেনদার বিজ্ঞাপনের ছবিতে ছিল ইতিহাসের সাক্ষ্য

প্রয়াত শিল্পী রণেন আয়ন দত্ত।

প্রণবেশ মাইতি

an article about sandhya mukhopadhyay। Robbar

বাংলা গানের সরস্বতীর বাড়িতেই হত সরস্বতী পুজো, করতেন উপোসও

আজ হয়তো সবার অলক্ষ্যে সংগীতের সাধনায় মেতে আছেন সরস্বতীর দুই শ্রেষ্ঠ সন্তান।

সুমন গুপ্ত

Badal Sircar and his Paintings | Robbar

বাদল সরকারের না থিতোনো রেখাচর্চা

বাদল সরকার ছবির দুনিয়ায় পূর্ণতাদীঘল শিল্পী নন। বরং কোথাও যেন কোলাজ থেকে রেখাচিত্র হয়ে ধীরে ধীরে এক সম্ভাবনাময় এক্সপ্রেশনিস্ট প্রোটাগনিস্ট হওয়ার থেকে আড়ষ্টতাদীর্ণ অন্ধকারে পাশ ফিরে শোওয়া পছন্দ হয়েছিল বাদলের।

আনন্দময় ভট্টাচার্য

an film review of Mufasa The Lion King। Robbar

সিংহরাজের নখদন্তহীন ভোঁতা গল্প

এ-ছবির স্ক্রিপ্টও দ্য লায়ন কিং-য়ের মতো সুচিন্তিত, সুপ্রযুক্ত নয়; একজন দক্ষ সম্পাদক আরামসে মিনিট পনেরো কমিয়ে দিতে পারতেন। সত্যি বলতে কী, ছবিটার একেকটি পর্যায় এতটাই অপ্রয়োজনীয় রকমের দীর্ঘায়িত, সেখানে গল্পের তেষ্টা আসে।

রণদীপ নস্কর

an obituary of sunitikumar pathak by manabendra mukhopadhaya। Robbar

পুঁথি-পড়া পণ্ডিতি নয়, দার্শনিক জিজ্ঞাসাই ছিল সুনীতিকুমার পাঠকের জীবনসাধনা

সুনীতিকুমার ‘মানবতা’ অর্থে ব্যবহার করতেন ‘হিউমেননেস’ শব্দটি। শুনে মনে হত, রবীন্দ্রনাথ যে ‘মানুষের ধর্ম’-এর কথা বলেছিলেন, এই ঋষিকল্প মানুষটির ধারণা-বিশ্ব সম্ভবত তার থেকে খুব দূরবর্তী নয়।

মানবেন্দ্র মুখোপাধ্যায়

choukath-periye-episode-3। Robbar

উদ্বাস্তু মেয়েদের রোজগারের সুযোগ মিলেছিল টাইপ-শর্টহ্যান্ডের কাজে

সিনেমা, সাহিত্য, স্মৃতিকথা থেকে বোঝা যায়, দেশভাগের পরে বহু বাঙালি মেয়ের, বিশেষত উদ্বাস্তু মেয়ের রোজগারের সুযোগ মেলে টাইপ-শর্টহ্যান্ডের কাজে।

অন্বেষা সেনগুপ্ত