দু’ঘণ্টার বার্বি পুতুলের বিজ্ঞাপন

  • Published by: Robbar Digital
  • Posted on: August 16, 2023 11:52 pm
  • Updated: August 18, 2023 5:11 am
Jogindranath Sarkar as publisher and editor exploring a less-spoken history by Abir Kar

প্রকাশের ২২ দিনের মধ্যে ছ’হাজার কপি পুনর্মুদ্রণ করতে হয়েছিল যোগীন্দ্রনাথের ‘বন্দে মাতরম্‌’

যোগীন্দ্রনাথের একটি উল্লেখযোগ্য অথচ স্বল্পালোচিত কাজ হল রবীন্দ্র-সংগীতের সংকলন। ১৯০৮ সালে যোগীন্দ্রনাথ তাঁর ‘সিটি বুক সোসাইটি’ থেকে প্রকাশ করেছিলেন এই বইখানা। সৌমেন্দ্রনাথ ঠাকুর এ বইটিকেই রবীন্দ্রনাথের গানের প্রথম সংকলন বলে উল্লেখ করেছেন। যোগীন্দ্রনাথ সরকারের জন্মদিনে তাঁর প্রকাশক ও সংকলক সত্তাটি নিয়ে বিশেষ এই নিবন্ধ।

আবীর কর

an article about sunil chhetri on his birthday। Robbar

উপত্যকার শৈশব বিস্ময় গোলকে প্রথম পা ছোঁয়াবে আর স্মরণ করবে সুনীল ছেত্রীকে

গ্রীষ্মের তপ্ত অপরাহ্নে পশ্চিম আকাশ কালো করে আসা কালবৈশাখীর আগে কেউ কি সবুজ মাঠে বল পায়ে ছেত্রী হতে চেয়েছিল?

স্বস্তিক চৌধুরি

Arpita Ghosh is remembering Shaoli Mitra। Robbar

নাট্যচর্চাই শাঁওলীদির জীবনচর্যা

২০২২ সালের ১৬ জানুয়ারি চলে গিয়েছেন শাঁওলী মিত্র। রোববার.ইন-এর ‘তর্পণ’ সিরিজের তৃতীয় লেখা।

অর্পিতা ঘোষ

Ratan thiyam obituary by debshankar haldar। Robbar

কীরকম থিয়েটারকর্মী হতে চাই, রতন থিয়ামকে প্রথমবার দেখেই স্থির করেছিলাম

যৌথ ভাবে থেকে থিয়েটারের জার্নির মধ্যে দিয়ে অভিনয়কে আবিষ্কার করা এবং কোথাও কারও মুখাপেক্ষী না হয়ে নিজেদেরকে আত্মনির্ভর ভাবে গড়ে তোলা, যাতে নিজেদের সৃষ্টির প্রতি দায়বদ্ধ থাকা যায়, সেই ইচ্ছাশক্তিকে মনে গেঁথে দিতে পেরেছিলেন রতন থিয়াম, পেরেছিলেন ‘কোরাস রেপার্টারি থিয়েটার’-এর চলনের মধ্য দিয়ে।

দেবশঙ্কর হালদার

8th-episode-of-bhabmurti by Debdutta Gupta। Robbar

কলকাতায় ইংরেজ স্থাপত্যের অভিনব জলের ফোয়ারা, কিন্তু সিংহের আদল কেন?

কলের চেহারা রাজকীয় থামের মতো হওয়ার কারণ স্থাপত্য বিদ্যায় বলা হয়– থাম স্থাপত্যের অবলম্বন। সেই অবলম্বনের কথাই আবার ফিরে এল জলের কলে। সঙ্গে সিংহের যুক্ত হওয়ার মানে হল রাজকীয় বদান্যতা।

দেবদত্ত গুপ্ত

An article about Achalpatra and Diptendrakumar Sanyal। Robbar

দীপ্তেন্দ্রকুমার সান্যাল: শতবর্ষে ব্রাত্য একটি আয়না-জীবন

বড়দের পড়বার এবং ছোটদের দুধ গরম করবার একমাত্র মাসিক, সেই ‘অচলপত্র’-এর সম্পাদক দীপ্তেন্দ্রকুমার সান্যালকে নিয়ে বিশেষ নিবন্ধ।

পঙ্কজ চক্রবর্তী