নতুন চরিত্রের ভিড়ে থেকে যায় লুকিয়ে থাকা পুরনো মুখ

  • Published by: Robbar Digital
  • Posted on: November 7, 2024 4:29 pm
  • Updated: November 7, 2024 6:15 pm
Everyday life in the war। Robbar

যে যুদ্ধ পরিস্থিতিতে রোজ সাইরেন বাজে না

জিডিপিতে শক্তিশালী দেশ, তবু ধাক্কা কি জীবনে এসে লাগবে না! বেতন বাড়ুক না-বাড়ুক, আধিপত্য নিপাত যাক না-যাক, উদারনীতিবাদের সংকট মোচনে কেউ সত্যনারায়ণ দিক না-দিক, বাঁচার যুদ্ধে তো নামতেই হবে। একদিন, প্রতিদিন।

সরোজ দরবার

The theatre space of bengal is at question। Robbar

সেদিনের মতো আজও বিনোদিনীদেরই প্রশ্ন করা হয়

‘আমার কথা’ ও ‘আমার অভিনয় জীবন’ বই ছেপে বেরনোর আগে কেন গিরীশ ঘোষ নির্দিষ্ট কিছু অধ্যায় বাদ দিতে বলেছিলেন?

গুলশনারা খাতুন

an article on th protest of Deaf community to justice for rg kar। Robbar

বাক্-প্রতিবন্ধীদের এই অ‘বাক’ শক্তি, প্রতিবাদের নতুন স্ফুলিঙ্গ

সমাজের চিরাচরিত দৃষ্টিভঙ্গি থেকে বেরিয়ে এসে সক্রিয় উপস্থিতিতে তাঁরা বুঝিয়ে দিচ্ছে বিশেষভাবে সক্ষম বন্ধুদের এই প্রতিবাদ কতটা অনন্য।

অনুসূয়া ভট্টাচার্য

trinayan o trinayan episode 11 by sanatan dinda। Robbar

বাদল সরকারের থিয়েটার পথে নেমেছিল, আমার শিল্পও তাই

শিল্পী, আসলে একজন বিপ্লবী, তার বাইরে কিছুই নয়।

সনাতন দিন্দা

An article about use of book-covers by Satyajit Ray in his movies

‘নায়ক’ সিনেমায় সত্যজিতের বইয়ের ব্যবহার

এই সিদ্ধান্তের নেপথ্যে কোথাও কাজ করছিল 'পথ' শব্দটা। বিভূতিভূষণেরপথের পাঁচালী  উপন্যাস ছিল জীবনের কঠিন লড়াইয়ের মধ্যেও হরিহরের স্বপ্ন দেখা, স্বপ্ন বাঁচিয়ে রাখার গল্প। নায়ক-এ অরিন্দম তার জীবনের যে গল্প অদিতিকে বলতে বলতে যাবে, তা-ও তো জীবনের সঙ্গে যুঝতে যুঝতে আর এক স্বপ্ন দেখার গল্প, যেন বা আর এক পথের পাঁচালীই। 

আশিস পাঠক

Human vs Machine। Robbar

এআই যুগেও জিতল মানুষই, যন্ত্র ডাহা ফেল

অনেক দিন ধরে চমস্কি বলে আসছেন, কৃত্রিম বুদ্ধিমত্তার স্বয়ংক্রিয়তা একটি কৃত্রিম জিনিস, মানুষের বিকল্প না। 

সৈকত বন্দ্যোপাধ্যায়