চরিত্রের মধ্যে বিলীন না হয়ে কিছুটা বিজন ভট্টাচার্য হয়ে থেকে যান ‘সুবর্ণরেখা’-র হরপ্রসাদ

  • Published by: Robbar Digital
  • Posted on: November 8, 2024 6:32 pm
  • Updated: November 9, 2024 7:22 pm
An article on solo trip of women by sumita bithi। Robbar

যা করার নয়, যেখানে যাওয়ার নয়, সেইসব অগম্যগমনই একলা মেয়ের ঘোরাঘুরি

‘আকাশপজ্জন্ত ঠ্যাং’ মানে, যে মেয়ে কারও তোয়াক্কা না করে পথে বেরয়। আর সে মোটেও সতী নারী নয়।

সুমিতা বীথি

fantara-3-an-article-about-fan-by-pinaki bhattacharya। Robbar

কেশব নাগ এই টেবিল ফ্যানের কথা জানলে নির্ঘাত তা দিয়ে জ্যামিতির প্রশ্ন সেট করতেন

ফ্যান কোনও দিন ২০° ঘুরল, তো পরের দিন ৩০°, তার পরের দিন ৪৫°, তার পরের দিন আবার ঘুরলই না। এই ফ্যানের মর্জি শুধু ঠাকুরমা জানতেন, আর সেই অনুযায়ী ফ্যানের সামনে মাদুর পেতে বারান্দায় শুতেন।

পিনাকী ভট্টাচার্য

an article about asim roy and his literary work। Robbar

রাজনীতির মহৎ আদর্শের বুকনিকে ঢপবাজি বলে চিনতে শিখিয়েছেন অসীম রায়

প্রায় প্রফেটিক দক্ষতায় অসীম রায় লিখে গিয়েছেন বাঙালি জীবনের কথা। তার সর্বংসহা হয়ে ওঠার কথা। কিংবা শুধু নিজের জীবনটাকে নিয়েই মিথ্যে ভালো থাকার আছিলার কথা।

শমীক ঘোষ

1st episode of the column on genre by anindya sengupta। Robbar

ভাঙনের শহরে এক নামহীন আগন্তুক এবং চারখানি গল্পের গোত্র

আমাদের নায়ক যে কাণ্ডটি ঘটাল, সেটা পোয়ারো, ব্যোমকেশ বা ফেলুদা করবে না কখনও। সে ঠিক করল যে এই দ্বন্দ্বকে সে নতুন উশকানি দিয়ে যুদ্ধে পরিণত করবে।

অনিন্দ্য সেনগুপ্ত

An article about Rabindranth Tagore's handwriting by Sambit Basu। Robbar

রবীন্দ্রনাথ এখানে হস্তাক্ষর শেখাতে আসেননি

রবীন্দ্রনাথের হাতের লেখার ছায়াতেই কি বড় হয়ে উঠল রবীন্দ্রনাথের চিত্রকলা?

সম্বিত বসু

An article about the real life detectives and their adventures

বাস্তবের পুলিশও একসময় ‘হোমস’, ‘পোয়ারো’-দের শরণাপন্ন হত

২৮ জন সাদা পোশাকের গোয়েন্দা, যার বেশিরভাগই ছিল সমসাময়িক এবং পুরাতন অপরাধীরা, তাদের নিয়ে গোয়েন্দা সংস্থা খোলেন ভিডক। জুয়ার ঠেক চালানোর অনুমতির বিনিময়েও তাঁর হয়ে কাজ করত অনেক অপরাধী। ১৮৩৩ সালে পুলিশের কাজ ছেড়ে নিজের গোয়েন্দা সংস্থা ‘লে ব্যুরো দেস রেনসেইনমেন্টস’ বা ‘অফিস অফ ইনফরমেশন’ খোলেন।

অনিন্দ্য হাজরা