মানিকদা তার অবিবাহিত বোন রুলিকে নবাদার গলায় ঝোলাবার প্ল্যান আঁটছিল

  • Published by: Robbar Digital
  • Posted on: January 26, 2024 9:20 pm
  • Updated: January 26, 2024 9:40 pm
para-culture-in-20th-centurys-kolkata-by-kaustabh-mani-sengupta। Robbar

দাঙ্গা ও দেশভাগ বদলে দিয়েছে কলকাতার পাড়া-বেপাড়ার ধারণা

জ্ঞানেন্দ্রমোহন দাস বা সুবল মিত্রের অভিধানে ‘পাড়া’ খুঁজলে দেখা যাবে যে এই ধারণা মূলত গ্রাম বাংলায় ছিল, সেখান থেকে কলকাতা শহরে আগমন।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

third episode of satranj ke khiladi। Robbar

দাসত্ব থেকে মুক্তি পাওয়া ষোলো বছরের থিওফিলাস দেখে দেখে শিখেছিলেন দাবা

দাবার নারীপ্রধান হওয়া যেমন প্রতিস্পর্ধী, তেমনই প্রধান দুর্বলতা বর্ণবৈষম্য।

প্রবুদ্ধ ঘোষ

masculine episode 4 by bhaskar majumdar। Robbar

বাঙালি-পুরুষ বিচারে ইতিহাস এত নির্দয় কেন?

নিস্তরঙ্গ জীবনই যদি চাইবে বাঙালি তবে স্বাধীনতা পরবর্তী সময়ে এত মিছিল, মিটিং, সংগ্রাম, আন্দোলনে কেন জড়াবে?

ভাস্কর মজুমদার

An article about the interpretation of moon in the genre of horror | Robbar

নৈশ আতঙ্কের নীরব দর্শক

সাহিত্যকর্ম বা চলচ্চিত্রে অতিপ্রাকৃত অস্তিত্বের সঙ্গে চাঁদের সম্পর্ক বারেবারেই দেখানো হয়। তন্ত্রসাধনার ক্ষেত্রেও চাঁদের অবস্থানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাংলা তথা আন্তর্জাতিক ক্ষেত্রে সর্বত্রই চাঁদ হয়ে উঠেছে রাতের প্রতিনিধি।

ঋকসুন্দর বন্দ্যোপাধ্যায়

Basanta Panchami episode 1 by Sanjeet Chowdhury

নায়ক ছবিতে উত্তমকুমারের কস্টিউমের মাপ নিয়েছিলেন মনসুর, তাঁর থেকেই আজীবন পাঞ্জাবি বানাতেন বসন্ত চৌধুরী

মনসুরের তৈরি করে দেওয়া এক ধরনের পাঞ্জাবিই রীতি মেনে বাবাকে পরতে দেখেছি। পাঞ্জাবি অবশ্যই অনেকগুলো, নানা সময়ে তৈরি করতে দেওয়া। কিন্তু প্রতিটা পাঞ্জাবিই এক্কেবারে একইরকম দেখতে। ছয়ের দশকের পাঞ্জাবির নকশা বা কাপড় যা, নয়ের দশকেও তাই।

সঞ্জীত চৌধুরী

An article about bade ghulam ali khan on his death anniversary। Robbar

পাহাড় কিনারে রেওয়াজ করতেন বড়ে গোলাম আলি খাঁ, প্রতিধ্বনি এলে শুধরে নিতেন সুরের ভুল-ত্রুটি

পাহাড়ের কিনারে বসে তিনি রেওয়াজ করতেন কোনওরকম যন্ত্র ছাড়া। পাহাড়ে পাহাড়ে ধাক্কা লেগে সে সুরের প্রতিধ্বনি ফিরে আসত তাঁর কানে, তা থেকে সুরের ভুল ত্রুটি শুধরে নিতেন।

রুদ্রাঞ্জন মুখোপাধ্যায়