তৃতীয় সুর, ষষ্ঠ সুর

  • Published by: Robbar Digital
  • Posted on: March 22, 2025 8:00 pm
  • Updated: March 22, 2025 8:00 pm
mess balak episode 1 by saroj darbar। Robbar

মেস এমন দেশ যেখানে বাঁধাকপির পৃথক আত্মপরিচয় চিবিয়ে নষ্ট করা যায় না

মেস নিজেই একটা দেশ। অতএব আলাদা সংবিধান।

সরোজ দরবার

1st episode of the column on genre by anindya sengupta। Robbar

ভাঙনের শহরে এক নামহীন আগন্তুক এবং চারখানি গল্পের গোত্র

আমাদের নায়ক যে কাণ্ডটি ঘটাল, সেটা পোয়ারো, ব্যোমকেশ বা ফেলুদা করবে না কখনও। সে ঠিক করল যে এই দ্বন্দ্বকে সে নতুন উশকানি দিয়ে যুদ্ধে পরিণত করবে।

অনিন্দ্য সেনগুপ্ত

An obituary of Utpalendu Chakrabarty by Sanjay Mukhopadhya। Robbar

‘ময়নাতদন্ত’ নিয়ে উদ্বেল কলকাতায় বিদায় নিলেন উৎপলেন্দু

উৎপলেন্দু আমার দিকে তর্জনী-নির্দেশ করে বললেন যে, ‘আপনি এত বলেন, লেখেন, আমার ওপর তো কোনও দিন লেখেননি কিছু?’ আমি লজ্জিত হয়ে বলেছিলাম, ‘সবসময় তো সুযোগ পাওয়া যায় না।’

সঞ্জয় মুখোপাধ্যায়

2nd episode of Ashramkanya by Ahana biswas। Robbar

শান্তিনিকেতনের আলপনা বঙ্গসংস্কৃতিতে চিরস্থায়ী যে ক’জন আশ্রমকন্যার দরুন, তাঁদের প্রথমেই থাকবেন সুকুমারী দেবী

রবীন্দ্রনাথ তাঁর আশ্রমবিদ্যালয়ের আশ্রমকন্যাদের অগাধ স্বাধীনতা দিয়েছিলেন। সেখানে আলাদা করে কোনও প্রহরী রাখতেও দেননি। মেয়েদের স্বাধীন সত্তাকে এতটাই মূল্য দিতেন তিনি। তাই চিত্রনিভার স্কেচ করতে যাওয়ার জন্য তিনি কোনও সীমানা নির্দেশ করেননি, ছবি আঁকার জন্য তিনি যতদূর খুশি যেতে পারতেন।

অহনা বিশ্বাস

khelaidoscope episode 26 by rajarshi gangopadhyay। Robbar

যে আক্ষেপ বয়ে বেড়ালেন বাংলা ক্রিকেটের ‘পরশুরাম’

শুনেছি, চুনী গোস্বামী একবার তাঁর পিছনে লাগতে গিয়ে বলেছিলেন, ‘শামু, তোর থেকে কালো বোধহয় কেউ হতে পারে না!’ মুচকি হেসে শ‌্যামসুন্দর নাকি উত্তর দিয়েছিলেন, ‘আমার মতো গোটা দিন ধরে ব‌্যাটিং কর। তুইও কালো হয়ে যাবি!’

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

an article on impact of arandhan in our society and politics। Robbar

অরন্ধন কেবল ব্রত নয়, মহিলাদের রাজনৈতিক কর্মকাণ্ডে সংগঠিত করার উপায়ও

মধ্যযুগীয় ব্রতকথা থেকে শুরু করে বঙ্গভঙ্গের অরন্ধন আজকের দিনেও রাজনৈতিক প্রতিরোধের ভাষা হয়ে উঠেছে।

সম্প্রীতি চক্রবর্তী