সহজ আর সত্যই শিল্পীর আশ্রয়, বলতেন পরিতোষ সেন

  • Published by: Robbar Digital
  • Posted on: September 1, 2024 9:48 pm
  • Updated: September 16, 2024 3:51 pm
Arun Mitra's poem draws a picture of growing city, that exploits environment। Robbar

অরুণ মিত্রর একটি কবিতা: অভিশাপ, বিস্মৃতি ও জায়মানতা

আজ কবি ও অনুবাদক অরুণ মিত্রর মৃত‌‌্যুদিন। লিখেছেন তন্ময় ভট্টাচার্য।

তন্ময় ভট্টাচার্য

memoir-of-college-street-iti-college-street-episode-7। Robbar

পুজো সংখ্যায় না-বেরনো উপন্যাস বই আকারে সুপারহিট

পুজো সংখ্যায় না-বেরনো উপন্যাস বিক্রি হয় না, অন্তত পুজোর সময় তো হয়ই না, এই সংস্কার ভাঙতে পেরে বুদ্ধদেব গুহ খুব তৃপ্ত হয়েছিলেন।

সুধাংশুশেখর দে

kathkhodai-episode-11-by-ranjan-bandhopadhya। Robbar

আর কোনও কাঠের টেবিলের গায়ে ফুটে উঠেছে কি এমন মৃত্যুর ছবি?

এই অবিশ্বাস, অপ্রত্যয় এবং সংশয়ের যুগে হান কাং-এর উপন্যাস ‘গ্রিক লেসন্স’ ফিরিয়ে নিয়ে এল বাক্যহীন চক্ষুহীন অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

a book review of swar o barna prabandhasaptak। Robbar

স্বর ও বর্ণের এক মননশীল সপ্তস্বরা আয়োজন

সাতজন এমন প্রাবন্ধিকের লেখা এই সংখ্যায় রেখেছেন সম্পাদকরা, যাঁদের লেখার মেধাবী ধার-ভার নিয়ে বাঙালি পাঠকবর্গের সন্দেহ থাকার আলোচনা ওঠে না। তাঁরা প্রত্যেকেই পরীক্ষিত।

আনন্দময় ভট্টাচার্য

an article about saadat hasan manto on his death anniversary। Robbar

বিষাদ এবং বিরোধিতা কিছুটা হলেও প্রকাশ করতে পারব এই উদ্দেশ্যেই মান্টো নিয়ে কাজ শুরু

অশোকা বিশ্ববিদ্যালয়ের এক ২০-২১ বছর বয়সি ছাত্রী আমার হাতটা ধরে কাঁদতে কাঁদতে বলছিল, ‘আমার ঠাকুমা এখনও মাঝরাতে চিৎকার করে ওঠে, কেঁদে ওঠে। আমি বড় হয়ে জেনেছি উনি দেশভাগ ভুলতে পারেননি।’

শ্রুতি ঘোষ

an article on the character of nilkantha in the movie jukti takko aar gappo। Robbar

শালবনে মাতাল নীলকণ্ঠের যে গমনাগমন– তা আসলে শ্মশানের পরপারে বসে থাকা মানুষের

এই হলাহল পান করার অধিকার তো একমাত্র তাঁর। একমাত্র তিনিই, নীলকণ্ঠ বাগচি ওরফে ঋত্বিক ঘটক।

সঞ্জয় মুখোপাধ্যায়