রাজ কাপুরের স্টুডিওতে ঢুকতে চান? রাধু কর্মকারের নাম বলুন

  • Published by: Robbar Digital
  • Posted on: December 26, 2023 5:39 pm
  • Updated: December 26, 2023 5:39 pm
Book review of Deowal likhon

যে বইয়ে বাদ যায়নি পাঠক প্রতিক্রিয়াও!

১৪ ডিসেম্বর ২০২১ থেকে ১৬ জানুয়ারি ২০২৩– ফেসবুক ওয়ালে এই সময় পর্বে বাছাই ৩০টি লেখা নিয়ে এই সংকলন। তবে বিষয় আলোচনা দিয়ে দাঁড়ি টানলে এই গ্রন্থ পর্যালোচনা অসম্পূর্ণ থেকে যায়। এ ব‌ইয়ের সবচেয়ে বড় আকর্ষণ, ফেসবুকের ‘দেয়াল লিখন’-এ যে পাঠক প্রতিক্রিয়া, তার সংযোজন। সাহিত্যকর্মের আঙিনা হিসেবে যত‌ই ফেসবুকের ভূমিকাকে গুরুত্বহীন হিসেবে দেখা হোক, পাঠক-লেখকের সরাসরি সংযোগের উপায় হিসেবে এই মাধ্যমের উপযোগিতাকে অস্বীকারের উপায় নেই।

সুমন্ত চট্টোপাধ্যায়

Idea of ‘Rabindranath’ by Rabindranath। Robbar

চানঘরে রবীন্দ্রসংগীত গাইলেও আপত্তি ছিল না রবীন্দ্রনাথের

রবীন্দ্রনাথ নিজের সৃষ্টিকে, যাকে বলা চলে সাংস্কৃতিক পণ্য, নতুন মধ্যবিত্ত ও উচ্চমধ্যবিত্তের সহজ ব্যবহার্য বস্তু হিসেবেই দেখতে চাইছেন খানিকটা। লিখছেন বিশ্বজিৎ রায়

বিশ্বজিৎ রায়

Choukath-periye-episode-2। Robbar

পিতৃতন্ত্রের কাঠামোয় কিছু ফাটল নিশ্চয়ই ধরিয়েছিলেন সে যুগের মহিলা টেলিফোন অপারেটররা

টেলিফোন জরুরি পরিষেবা, রাত-দিন চালু। তাই পালা করে দিনের তিনটি পর্যায়ে ডিউটি পড়ত মেয়েদের। প্রথম পর্যায় শুরু হত সকাল ৬টা থেকে, শেষ হত দুপুর দুটোয়; তার পরের পর্যায় ছিল দুপুর দুটো থেকে রাত ৯টা এবং শেষটি ছিল রাত ৯টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত। বাঙালি পরিবারের বৌ-মেয়েরা রাতের ডিউটি দিতে যাচ্ছেন, সমাজ সহজে তা মেনে নিয়েছিল বলে মনে হয় না।

অন্বেষা সেনগুপ্ত

New generation is taking responsibility of teaching in slum area। Robbar

বস্তিতে শিক্ষার আলো জ্বালাতে একজোট কলেজ ছাত্ররা

এই চিত্রটা আজ পরিষ্কার যে, একটি নির্দিষ্ট অর্থনৈতিক অবস্থানে না থাকলে আপনার সন্তান শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হবে।

স্মৃতিপর্ণা সেনগুপ্ত

Book review of Sridevi, the south years। Robbar

রহস্যে মোড়া অধরা শ্রীদেবী

দক্ষিণী সিনেমায় শ্রীদেবী চরিত। লিখছেন বিদিশা চট্টোপাধ‌্যায়

বিদিশা চট্টোপাধ্যায়

An article about Paul Gauguin's Tahiti visit and Bibhutibhushan's Aranyaka | Robbar

গগ্যাঁর তাহিতির বর্ণনায় যেন মিশে রয়েছে বিভূতিভূষণের ‘আরণ্যক’

শিল্পের আধুনিকতার এই ইতিহাস সকলেরই জানা। যেমন বাংলা সাহিত্যের প্রতিটি অনুসন্ধিৎসু পাঠক জানেন আরণ্যকের সত্যচরণকে। এই লেখা, বলা যেতে পারে এক বাঙালি পাঠকের সমান্তরাল পাঠ প্রক্রিয়ার ফসল, যেখানে গগ্যাঁর দেওয়া তাহিতির বর্ণনায় অবধারিতভাবেই বারবার ফিরে ফিরে আসেন বিভূতিভূষণ।

দেবরাজ গোস্বামী