দুর্গার মুখ আর এস্থারের মুখ প্রায় হুবহু এক

  • Published by: Robbar Digital
  • Posted on: March 10, 2024 3:58 pm
  • Updated: March 10, 2024 3:58 pm
an article about sunil chhetri on his birthday। Robbar

উপত্যকার শৈশব বিস্ময় গোলকে প্রথম পা ছোঁয়াবে আর স্মরণ করবে সুনীল ছেত্রীকে

গ্রীষ্মের তপ্ত অপরাহ্নে পশ্চিম আকাশ কালো করে আসা কালবৈশাখীর আগে কেউ কি সবুজ মাঠে বল পায়ে ছেত্রী হতে চেয়েছিল?

স্বস্তিক চৌধুরি

Fantara 1। An article about Fan by Pabitra Sarkar। Robbar

‘ভাইসব, আপনারা একটু শান্ত হোন, উত্তমদা এক্ষুনি এসে যাবেন’

একবার বিদেশে এক আড্ডায়, সুচিত্রা মিত্রকে গান গাওয়ার জন্যে পীড়াপীড়ি করছিল কিছু ফ্যান। গানের শেষে তাঁকে কুণ্ঠিতভাবে জিজ্ঞেস করেছিলাম, ‘এই যে আপনাকে আমাদের মধ্যে পেয়ে আমরা গান গাওয়ার জন্য আবদার করি, তাতে আপনার খারাপ লাগে না ?’ সুচিত্রাদি মিটিমিটি হেসে উত্তর দিয়েছিলেন, ‘আবদার না করলেই একটু খারাপ লাগে !’

পবিত্র সরকার

Book review of smritir sarani beye। Robbar

স্মৃতির সরণি বেয়ে: এক সাংবাদিকের রাজনৈতিক দিনলিপি

আত্মজীবনীতে কথা বলে ওঠে ইতিহাস। 'স্মৃতির সরণি বেয়ে' সে জাতীয় নয়। ক্ষমতার অলিন্দে থেকে সেই ক্ষমতার বিকৃত রূপ তুলে ধরে না এই গ্রন্থ। বরং দাঁড়িয়ে থাকে বেশ খানিকটা বাইরে।

অর্পণ দাস

an obituary of valmik thapar by jyotindranarayan lahiri। Robbar

ভারতের প্রতিটি বন্যপ্রাণ বাল্মীক থাপারের মৃত্যুর খবরে হয়তো দু’-ফোঁটা চোখের জল ফেলেছে

লাইন দিয়ে দাঁড়ানো জিপসি-ভর্তি মানুষের হাজার ক্যামেরার সাটারের শব্দকে উপেক্ষা করে যেমন রাজকীয় ভঙ্গীতে হেঁটে যায় ভারতীয় বাঘ, তেমনই ভ্রুক্ষেপহীন ছিল বল্মীক থাপারের কণ্ঠস্বর, লেখা।

জ্যোতিরিন্দ্রনারায়ণ লাহিড়ী

War photography is the new leisure time for people। Robbar

ছবি দেখি, মুগ্ধ হই, যুদ্ধবিরোধী হই না

এই সহস্রাব্দীতে বিশ্বের যে তিনটি বড় সংঘর্ষ, ইরাক, ইউক্রেন এবং ইজরায়েল-প্যালেস্তাইন, সবক’টাই কূটনৈতিক এবং শান্তিপূর্ণভাবে মিটিয়ে নেওয়া সম্ভব ছিল। কিন্তু ‘নিয়ন্ত্রিত’ভাবে যুদ্ধ জিইয়ে রাখা হয়েছে। আর তার জন্য বিশ্বজুড়ে নির্মিত হয়েছে বিপুলায়তন স্যাটেলাইট-টিভি নামক এক অ্যাম্ফিথিয়েটার।

সৈকত বন্দ্যোপাধ্যায়

An article about light and its presence in our life and philosophy | Robbar

অন্ধজনের দেহ আলোকিত, স্পর্শই তার চোখ

খেলা অনেকটা ঘুরে গিয়েছে, আর উপায় নেই, হাতভর্তি আলোই আছে শুধু। বিস্ফোরণের, বনদহনের মেয়াদ শেষে অকৃত্রিম লাঠির মতো, জিলিপির মতো আলো।

সুপ্রিয় মিত্র