যিনি অসীম তিনি সীমার আকর হয়ে উঠেছেন ইচ্ছার দ্বারা, আনন্দের দ্বারা

  • Published by: Robbar Digital
  • Posted on: May 21, 2024 7:32 pm
  • Updated: May 21, 2024 7:32 pm
16th episode of Mejobouthakrun। Robbar

সত্যেন্দ্র ভাবছে জ্ঞানদার মনটি এ-বাড়ির কোন কারিগর তৈরি করছে

সত‌্যেন্দ্রকে দুই বাহুর মধ‌্যে জড়িয়ে ধরে সামান‌্য যেন কষ্ট করে হাসে জ্ঞানদা। সেই হাসির মধ‌্যে কোথাও কি আছে এতদিন পরে পাওয়ার উথলে-ওঠা আনন্দ?

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

1st episode of framekahini by sanjit chowdhury। Robbar

ঋতুর ভেতর সবসময় একজন শিল্প-নির্দেশক সজাগ ছিল

ছবিগুলো প্রিন্ট করিয়েছিলাম। দিয়েছিলাম ঋতুকে। ছোট্ট একটা প্রিন্ট। হাতে নিয়ে হেসেছিল।

সঞ্জীত চৌধুরী

an article on santa claus। Robbar

স্যান্টা কি শুধুই ফ্যান্টাসি!

রাতের অন্ধকারে এসে ঘুমন্ত শিশুদের চোখে স্যান্টা এঁকে দিক এক নতুন সকালের স্বপ্ন। এক বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার স্বপ্ন! আর সেই স্বপ্নকে সত্যি করার সাহসও। সেই হোক বড়দিনের সেরা উপহার।

মৌসুমী ভট্টাচার্য্য

An article about Kabita Singha। Robbar

নারীর রূপকে কবিতা সিংহ নারীর মননশীল অস্তিত্বের শত্রু বলে মনে করতেন

একাকিত্ব ও অন্ধকার– এই দুই প্রিয় ছিল কবিতা সিংহের। যে চেতনাদীপ্ত, বোধদীপ্ত অনুভূতির তিনি অধিকারিণী ছিলেন, তা শুধু একাকিত্বকেই বরণ করে নেয়। তাঁর সমস্ত কবিতার ভেতরে ভেতরে বয়ে যাচ্ছে সচেতন নারীর একাকিত্ব।

ভাস্বতী রায়চৌধুরী

An obituary of Shyam Benegal by Anindya Sengutpa। Robbar

প্রেক্ষাগৃহ যদি ছবি দেখার একমাত্র পরিসর হত, তাহলে শ্যাম বেনেগাল অচেনা থেকে যেতেন

নয়ের দশক থেকে, বিশ্বায়নের পর, রাষ্ট্রে আর সেই পরিসরটি থাকবে না, যেখানে এইরকম ছবির পৃষ্ঠপোষকতার দাবি জানানো যায়– প্রযোজনা এবং প্রদর্শনের।

অনিন্দ্য সেনগুপ্ত

gangapare-europara-episdoe-4-by-debasis-mukhopadhyay। Robbar

নিজেদের রাজার নামেই ডেনিসরা শ্রীরামপুরের নাম রেখেছিল ফ্রেডরিক নগর

কুঠি নির্মাণ বা দেশ দখলের উদ্দেশ্য ছিল না দিনেমারদের, যেমন ছিল বিশেষ করে কুচক্রী ইংরেজদের।

দেবাশিস মুখোপাধ্যায়