আমি নিশ্চিত আমার ভাগ্যরেখায় ব্ল্যাকারসঙ্গ লেখা ছিল

  • Published by: Robbar Digital
  • Posted on: August 6, 2024 6:35 pm
  • Updated: August 6, 2024 6:35 pm
kolikatha-episode-24-by-kaustubh-mani-sengupta। Robbar

ঘোড়ার কলকাতা: ট্রাম থেকে রেসের মাঠ

ঘোড়া ছাড়া মানুষের আধুনিকতার ইতিহাস অসম্ভব। এবং পৃথিবীর বিভিন্ন শহরে এই সম্পর্ক বিশেষ রূপ নিয়েছিল গোটা উনিশ আর বিশ শতকের প্রথমার্ধ জুড়ে। 

কৌস্তুভ মণি সেনগুপ্ত

Women football team of spain refused to play। Robbar

সরে গেছে স্পেনের মেয়েরা, সরে গেছে সাক্ষী মালিকরা

১৯৭৫ সালে আইসল্যান্ডের ৯০ শতাংশ মেয়ে কাজ না করার সিদ্ধান্ত নিয়েছিল। রেডিও, টেলিভিশন, খবরের কাগজ, ব্যক্তিগত চিঠিতে খবর রটিয়ে দেওয়া হয়েছিল দেশজুড়ে।

তিতাস রায় বর্মন

kolikatha-episode-22-by-kaustubh-mani-sengupta।Robbar

স্মৃতিদের এক বিশাল সমাধিক্ষেত্র

শহরের অতীত ও ঐতিহ্য নির্মাণের এক বিশেষ মুহূর্ত ছিল বিশ শতকের গোড়ার বছরগুলি। এই সময়ে জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটছে, কলকাতা পুরসভায় ভারতীয় প্রতিনিধিদের গলার জোর বাড়ছে, বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনে প্রথমবার শহরের রাস্তায় মানুষ মিছিল বের করছেন– ফলে বোঝাই যাচ্ছিল কলকাতার দাবিদার অনেক, শুধু ব্রিটিশ রাজপুরুষদের নয় এ শহর।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

a book review of charmurti। Robbar

চারমূর্তির গ্রাফিক নভেল বাংলা ভাষায় উজ্জ্বল উদ্ধার

ফিল্ম ডিরেক্টর যেমন পুরো দৃশ্যগুলো এডিট টেবিলে সাজিয়ে সাজিয়ে ‘স্টোরি লাইন’ বা গল্পের মূল কাঠামো তৈরি করেন, তেমনই চিত্রশিল্পী পুরো ছবি মাথার মধ্যে সাজিয়ে নিয়ে কমিক্‌স বা গ্রাফিক নভেলের প্যানেলগুলো আঁকতে বসেন।

সুযোগ বন্দ্যোপাধ্যায়

Book review of Jogen choudhury's interview। Robbar

মাটির কামড়ে এগিয়ে চলা রেখা

শিল্পী কৃষ্ণেন্দু চাকীর করা গ্রন্থসজ্জা এবং বইয়ের ভিতরে যোগেন চৌধুরীর আঁকা অসংখ্য স্কেচ শিল্পসৌকর্যকে আরও বাড়িয়ে দিয়েছে নিঃসন্দেহে। লিখছেন বিশ্বদীপ দে

বিশ্বদীপ দে

Rupkala Kendra and Soumendu Roy। Robbar

‘সত্যজিৎ রায়ের ক্যামেরাম্যান’, এইভাবে রূপকলা কেন্দ্র কখনও দেখেনি সৌম্যেন্দু রায়কে

তিনি ছিলেন এক স্বনির্মিত শিল্পী যাঁর আলোছায়া তৈরির জাদু গড়ে উঠেছে মানুষের মনের বিভা দিয়ে।

অনিতা অগ্নিহোত্রী