বাংলা ভাষার মুকুট আছে, পরনে বস্ত্র নেই

  • Published by: Robbar Digital
  • Posted on: February 11, 2025 9:11 pm
  • Updated: February 12, 2025 3:23 pm
An article about Parashurams' ghost and kolkata। Robbar

আমাদের পূর্বস্মৃতি বা বিস্মৃতি নিয়েই অনেকটা গড়ে উঠেছে পরশুরামের গল্পের ভূত

পরশুরামের বর্ণনা আর যতীন সেনের রেখায় সেই দিনগুলোর ছবি আজও এই হেমন্তের দিনে হৃদয় খুঁড়ে বেদনা জাগায়। 

আশিস পাঠক

An article about popularity of astrology and tantra in digital media and its effect | Robbar

জ্যোতিষ ও তন্ত্র এখন বিভ্রান্ত ডিজিটাল প্রজন্মের অলৌকিক আশ্রয়

জ্যোতিষ, তন্ত্র, কুণ্ডলিনী বা যোগব্যায়ামের মতো বিষয়গুলোকে একদিকে আধ্যাত্মিক উন্নতির হাতিয়ার হিসেবে উপস্থাপন করা হলেও, অন্যদিকে এগুলিকে শুদ্ধ হিন্দু সংস্কৃতির প্রতীক হিসেবে সাজিয়ে তোলা হচ্ছে।

আদিত্য ঘোষ

The book review of Arindam Nnadi's 'Kichhu bigyapon kichhu apon'। Robbar

আপন যাপন হে বিজ্ঞাপন 

নরেন্দ্র দেব-এর ‘সিনেমা’ বইটির আলোচনা করার প্রস্তাবে রাজি হয়েছিলেন সত‌্যজিৎ। কিন্তু দোলের দিন। ‘ত্রিদেব’ ছবির গান বাজছিল নেপথ‌্যে। ফলে সত‌্যজিতের কথার সমান্তরালে সেই গানও রেকর্ড হয়ে যায়, তা কোনওভাবেই সম্পাদনা করে বাদ দেওয়া যায়নি আর। 

সম্বিত বসু

an article on shutdown of USAAID and its impact on african nation। Robbar

জাতীয় স্বার্থরক্ষায় অনুদান বন্ধ আমেরিকার, অতল অন্ধকারে আজকের আফ্রিকা

দু’জন মানুষ– একজন রাষ্ট্রের প্রধান, আর একজন বিজনেস টাইকুন– যিনি নির্বাচিত জনপ্রতিনিধি পর্যন্ত নন, তাঁদের সিদ্ধান্তে গত দু’-তিন সপ্তাহে এত মানুষের চাকরি চলে যাচ্ছে, এত সংস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে, এত গুরুত্বপূর্ণ কাজ বন্ধ হয়ে যাচ্ছে যে, হিসাব রাখা যাচ্ছে না।

মহুয়া সেন মুখোপাধ্যায়

An article about Saadat Hasan Manto। Robbar

সাদত হাসান মান্টো: একজন দর্জির নাম

ছোটগল্পের আসলে শক্তি তার ঈঙ্গিতময়তায়– পেঁয়াজের খোসার মতো তার অসংখ্য পরতে। আর সেটাই কী আশ্চর্য দক্ষতায় করেছেন আপনি, সাদাত হাসান মান্টো। ইঞ্চি ইঞ্চি মেপে, কাঁচি দিয়ে আখ্যানকে নিখুঁত মাপে কেটে কেটে, বলা না-বলার সুতো দিয়ে সেলাই করে। দৃশ্য-অদৃশ্যের খেলা খেলে। 

শমীক ঘোষ

An article about Pahari Sanyal on his 125th birth anniversary। Robbar

সারা জীবন ধরে নিখুঁত হতে চেয়েছিলেন পাহাড়ী সান্যাল

শান্ত অবস্থা থেকে উত্তেজিত হয়ে পড়া কিংবা হঠাৎ আনন্দ পাওয়ার যে অভিব্যক্তি– তাতেও তিনি ছিলেন অপ্রতিদ্বন্দ্বী এবং এক সুতোও অতি অভিনয় না-করা মানুষ। হাতে একটি কাজ করতে করতে কারও সঙ্গে গপ্প করা কিংবা খাবার খেতে খেতে কথা বলার দৃশ্য তিনি এত ভালো করতেন যে, মনেই হত না পর্দায় কারও অভিনয় দেখছি।

রজতেন্দ্র মুখোপাধ্যায়