ক্যানভাসে খেলার ছবি, ধরে রাখছে সংগ্রামের ইতিহাস

  • Published by: Robbar Digital
  • Posted on: February 3, 2024 4:44 pm
  • Updated: February 3, 2024 4:59 pm
forth episode of satranj ke khiladi। Robbar

কৃষ্ণাঙ্গদের প্রবেশাধিকার দেওয়া হত না যে মার্শাল দাবা ক্লাবে, সেখানেই চ্যাম্পিয়ন হলেন মরিস

ইউরোপ বা যুক্তরাষ্ট্রের দাবাড়ুরা উচ্চদক্ষতার– ইতিহাসজাত বর্জ্যসম এই ধারণাটিই আফ্রিকা মহাদেশের দাবার অগ্রগতির সবচেয়ে বড় শত্রু।

প্রবুদ্ধ ঘোষ

an article on the extinction of the tiger puppet in bengal। Robbar

বাংলায় বিলুপ্তির পথে বাঘ-পুতুলের শিল্পধারা

নানা রকমের বাঘের পুতুল। এখনও বেঁচে আছে এই বাংলায়। কিন্তু কতদিন?

শুভঙ্কর দাস

kolikatha-episode-35-by-kaustubh-mani-sengupta। Robbar

মেটিয়াবুরুজের দরবারই কলকাতা শহরে হিন্দুস্তানি সংগীত নিয়ে আগ্রহ তৈরি করেছিল

মেটিয়াবুরুজের এই আওয়াধি-সংস্কৃতি শুধু ওই অঞ্চলেই সীমাবদ্ধ ছিল না। কলকাতা শহরের অন্যত্রও এই নিয়ে আলাপ-আলোচনা, আসর-মেহফিল হতে শুরু করে ধীরে ধীরে।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

Media trial and Supreme court। Robbar

আইনের গুঁতোয় কি সংবাদ মাধ্যম সংযমী হবে?

বহু সংবাদ মাধ্যমই সত্যজিতের জটায়ু। আগে অপরাধী ঠিক করে, অপরাধ চাপিয়ে দেয়।

সুতীর্থ চক্রবর্তী

Arani-Basu-is-remembering-Debarati-Mitra। Robbar

হাওয়া, রোদ্দুর ও তারার আলোয় ভেসে যেতে পারত দেবারতি মিত্রর মন

‘তর্পণ’ সিরিজের প্রথম লেখা দেবারতি মিত্রকে নিয়ে। লিখছেন অরণি বসু।

অরণি বসু

Chobithakur-episode-21-by-sushobhan-adhikary। Robbar

কলাভবনে নন্দলালের শিল্পচিন্তার প্রতি কি সম্পূর্ণ আস্থা রাখতে পারছিলেন না রবীন্দ্রনাথ?

রবীন্দ্রনাথ চিঠিতে নন্দলালকে লিখেছেন, ‘আমার ছবিগুলি শান্তিনিকেতন চিত্রকলার আদর্শকে বিশ্বের কাছে প্রতিষ্ঠিত করতে পেরেচে’। এ কি ভারি আশ্চর্যের কথা নয়? এখানে ‘শান্তিনিকেতন চিত্রকলার আদর্শ’ বলতে তিনি কি বোঝাতে চেয়েছেন?

সুশোভন অধিকারী