নিয়তির ওজন ১০০ গ্রাম, পদকহীন বিনেশ তবু জিতলেন অসংখ্য হৃদয়

  • Published by: Robbar Digital
  • Posted on: August 7, 2024 8:05 pm
  • Updated: August 7, 2024 8:05 pm
4th episode of on genre by anindya sengupta। Robbar

পশ্চিমে এল এক নারী, বেজে উঠল অমর সংগীত

এরকম মানুষ যারা আসে, তাদের প্রায় প্রত্যেকেই পুরুষ। নারীরা যখন আসে কারও স্ত্রী-কন্যা-মাতা-ভগিনী হিসেবেই আসে; জিলেরও সেভাবেই এসে পৌঁছনোর কথা ছিল, কিন্তু কপালফেরে সে এখন সেই বিরল নারী, এই ওয়েস্টে যে একা, অতীত ছেড়ে ভবিষ্যতের স্বপ্ন নিয়ে এসেছে অবলম্বনহীন। 

অনিন্দ্য সেনগুপ্ত

An article on american deportation of indian migrants। Robbar

আচ্ছা, একটি মানুষ কী করে অবৈধ হয়?

শিকল পরা মাথা নীচু করে দেশে ফেরা ওই ‘অবৈধ’ মানুষগুলো আসলে এই পৃথিবী নামক ভূখণ্ড, শিকল আর কাঁটাতারে ক্ষত-বিক্ষত।

মৌমিতা আলম

An article about Poet Debarati Mitra's third book Jubaker Snan | Robbar

‘ফিমেল গেজ’ দিয়ে দেবারতি দেখেছিলেন যুবকের স্নান

এই বইয়ে জল আসছে কতবার। ‘ঝরনা সহস্রধারা’য়, ‘অদর্শন কিছু নয়,/ তোমাকে দেখার ইচ্ছে শুধু আমারই কি?/বাঁশিটির তরুণ নিশ্বাস/ ফুঁ দিয়ে সরায় জল, চলকানো রোদ’। বনময় যে শুয়ে থাকে, যে-ঘুমন্তের উজ্জ্বল ত্বকের মতো তার ঝরনাও হয়ে যায় সহস্রধারা। তারপর?

সংযুক্তা বন্দ্যোপাধ্যায়

A short note about Chuni Goswami by kabir suman। Robbar

সরস্বতী পুজোর ফুল-পাতা যেরকম বইয়ের মধ্যে রাখা হত, আমরা রাখতাম চুনী গোস্বামীর ছবি

চুনী গোস্বামীকে নিয়ে বিশেষ স্মৃতিচারণা।

কবীর সুমন

Samir Mondal on Indian modernist artist Tyeb Mehta

হিংসা ও স্নেহের সহাবস্থানেই গড়ে উঠেছে তায়েব মেহতার আশ্চর্য ক্যানভাস

ভারতীয় সমকালীন শিল্পের ইতিহাসে তায়েব মেহতা এক অনন্য নাম। তাঁর চিত্রকলায় এক অদ্ভুত দ্বন্দ্ব লক্ষ করা যায়– সহিংসতা ও লালন-পালনের সহাবস্থান। তাঁর কালী এবং মহিষাসুর-মর্দিনী সিরিজে আমরা দেখতে পাই সেই রূপ।

সমীর মণ্ডল

an article on criticism of rohit sharma। Robbar

‘টিম ইন্ডিয়া’র সমর্থকরা আয়নায় মুখ দেখবেন?

কে বলবে, এই বিরাট-রোহিতরাই ছ-মাস আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মায়াবী রাত উপহার দিয়েছিলেন সমর্থকদের। সে মুহূর্তকে সমর্থকরা অনায়াসেই ভুলে গেলেন, অক্লেশে।

সুমন্ত চট্টোপাধ্যায়