মানবদার বিপুল অনুবাদের কাজ দেখেই শিশির দাশ তাঁর নাম দিয়েছিলেন– ‘অনুবাদেন্দ্র’

  • Published by: Robbar Digital
  • Posted on: September 29, 2024 6:07 pm
  • Updated: September 29, 2024 7:30 pm
Arani-Basu-is-remembering-Debarati-Mitra। Robbar

হাওয়া, রোদ্দুর ও তারার আলোয় ভেসে যেতে পারত দেবারতি মিত্রর মন

‘তর্পণ’ সিরিজের প্রথম লেখা দেবারতি মিত্রকে নিয়ে। লিখছেন অরণি বসু।

অরণি বসু

An exclusive interview of Rana Patra by utsa sarmin। Robbar

সাহিত্য পড়ো, তবেই ছবি বেরবে হাত থেকে

দীর্ঘদিন ধরে ক্যামেরা সারাই করছেন রানা পাত্র। ধর্মতলায় ছোট্ট প্রাচীন দোকান। তবে ছবি তোলাই ছিল তার প্রথম ভালোবাসা।

উৎসা সারমিন

The rising crisis of purutthakur on the occasion of pujo। Robbar

সঠিক বাস, ডি.এ. এবং পুরুত– কখনওই টাইমমতো পাবেন না

পাঁচ সিকের পুজোয় যে-নিষ্ঠা, একাগ্রতা ও শুচির পরাকাষ্ঠা তাঁরা সব সময় দেখিয়েছেন, তাঁদের ‘প্রণামী’ কিন্তু সেই অনুপাতে বাড়েনি একটুও।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

an exclusive interview of varun grover। Robbar

এফটিআইআই-তে গিয়ে বলেছিলাম, আপনাদের এখানে লেখক লাগবে?

কমার্শিয়াল, আর্ট অনেক কিছু দেখেছি, কিন্তু ‘পথের পাঁচালি’-র মতো আর একটাও দেখিনি।

অম্বরীশ রায়চৌধুরী

The Music of Ritwik Ghatak। Robbar

ঋত্বিক ঘটকের কাছে ‘গান’ চলচ্চিত্রের ডেকরেশন ছিল না

সত্যজিৎ রায় যেভাবে গানকে দেখেছিলেন, তার বিপরীতধর্মী অবস্থানে ছিলেন ঋত্বিক ঘটক। আজ, ৪ নভেম্বর, ঋত্বিক ঘটকের ৯৮তম জন্মদিন।

সঞ্জয় মুখোপাধ্যায়

An article about the interpretation of moon in the genre of horror | Robbar

নৈশ আতঙ্কের নীরব দর্শক

সাহিত্যকর্ম বা চলচ্চিত্রে অতিপ্রাকৃত অস্তিত্বের সঙ্গে চাঁদের সম্পর্ক বারেবারেই দেখানো হয়। তন্ত্রসাধনার ক্ষেত্রেও চাঁদের অবস্থানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাংলা তথা আন্তর্জাতিক ক্ষেত্রে সর্বত্রই চাঁদ হয়ে উঠেছে রাতের প্রতিনিধি।

ঋকসুন্দর বন্দ্যোপাধ্যায়