কেন ‘জন-অরণ্য’ আরব-ইজরায়েল যুদ্ধের ফল?

  • Published by: Robbar Digital
  • Posted on: July 18, 2025 7:58 pm
  • Updated: July 18, 2025 7:58 pm
an article about the circus in winter। Robbar

তাঁবুতে ভরে যারা মফসসলে নিয়ে আসত শীতকাল

সার্কাস এখন আর অ্যাথলেটিজম, দৈহিক-মানসিক শৈলীর উদাহরণ নয়; কতকগুলো বিশৃঙ্খল, অভদ্র আচরণ বোঝানোর পরিভাষায় পর্যবসিত হয়েছে।

রণদীপ নস্কর

film review of othoi by debarshi ghosh। Robbar

ভদ্রলোকোচিত কল্পনার ওপর অনবরত আক্রমণ করে গিয়েছে অথৈ

এখানে ‘অথৈ’ বাংলা সিনেমা বানানোর একটা নতুন ভাষা দেখিয়েছে, যেটা সিরিয়াল সিরিয়াল সিনেমাও নয়, আবার সস্তা দক্ষিণী ছবির কপিও না, বরং একটা একশো ভাগ নিও-বাঙালি উদ্ভাবন।

দেবর্ষি ঘোষ

Ri-union episode 18। Robbar

চিত্রনাট্য পড়ে শোনাল ঋতুদা, কিন্তু ‘চোখের বালি’র নয়

হাজারো অশান্তির মধ‌্যে একমাত্র আরামের জায়গা চন্দ্রবিন্দুর রিহার্সাল।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

An article about Rama in Amar Chitra Katha Series। Robbar

রামের চিত্রকথা যেভাবে ‘অমর’ হয়ে উঠল

অনন্ত পাইয়ের ‘অমর চিত্রকথা’য় রামকাহিনি।

কৌশিক মজুমদার

Chobithakur-episode-21-by-sushobhan-adhikary। Robbar

কলাভবনে নন্দলালের শিল্পচিন্তার প্রতি কি সম্পূর্ণ আস্থা রাখতে পারছিলেন না রবীন্দ্রনাথ?

রবীন্দ্রনাথ চিঠিতে নন্দলালকে লিখেছেন, ‘আমার ছবিগুলি শান্তিনিকেতন চিত্রকলার আদর্শকে বিশ্বের কাছে প্রতিষ্ঠিত করতে পেরেচে’। এ কি ভারি আশ্চর্যের কথা নয়? এখানে ‘শান্তিনিকেতন চিত্রকলার আদর্শ’ বলতে তিনি কি বোঝাতে চেয়েছেন?

সুশোভন অধিকারী

21th-episode-of-kobi-o-bodhyobhumi-by-sudhhabrata-deb। Robbar

অলিভ-বাগান, উম্ম সাআদ আর হাইফায় ফেরা

মাক্সিম গোর্কির ‘মা’-র মতোই ‘উম্ম সাআদ’ আরব প্রতিরোধ সাহিত্যে মাইলফলক হয়ে থাকল। কিন্তু এটুকুই জানলেও কানাফানির অর্ধেকটাকে জানা হবে শুধু।

শুদ্ধব্রত দেব