শৌচাগার নেই, এই অজুহাতে মেয়েদের চাকরি দেয়নি বহু সংস্থা

  • Published by: Robbar Digital
  • Posted on: August 6, 2025 8:03 pm
  • Updated: August 7, 2025 5:49 pm
This article explores the historical discrimination women faced in the workplace under the pretext of inadequate restroom infrastructure.
Connection between mind and body। Robbar

বুদ্ধির হাতেই আছে মনরূপ লাগাম

ইন্দ্রিয়গুলি হচ্ছে অশ্ব– মানব রথের বাহক। লিখছেন স্বামী কৃষ্ণনাথানন্দ

স্বামী কৃষ্ণনাথানন্দ

A short trip to puri and chilka। Robbar

পুরীর ডলফিন কবে যে জিমন্যাস্টিক দেখাবে!

রীতিমতো বড় সাইজের চিংড়ি প্রায় জলের দরে দিচ্ছে, আমরা তিনজনে মিলে প্রায় কিলোটাক চিংড়ি ওখানেই উড়িয়ে দিলাম। লেখায়, ছবিতে দেবাশীষ দেব

দেবাশীষ দেব

episode 1 of blotting paper by swapnamoy chakraborty। Robbar

যে গান ট্রেনের ভিখারি গায়কদের গলায় চলে আসে, বুঝতে হবে সেই গানই কালজয়ী

শুরু হল স্বপ্নময় চক্রবর্তীর নতুন কলাম ‘ব্লটিং পেপার’। স্মৃতির টুকরো ছেঁড়া পাতা। যেখানে ধরা পড়ে হারানো সময়, হারানো জিনিস।

স্বপ্নময় চক্রবর্তী

episode-4-of-barbela-by-rajarshi-gangopadhayay। Robbar

একসময় কুকুর আর ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ ছিল নিউ ক্যাথে রেস্তোরাঁ-কাম-বারে

নিউ ক্যাথে রেস্তোরাঁ অ্যান্ড বার এ প্রপঞ্চময় পৃথিবীতে আজও অনেক কিছু। গড়ের মাঠের ঘ্রাণ।‌ ইতিহাসের ঠাকুমার ঝুলি। ভূপেন হাজারিকার গান। নারীর ‘শক্তিরূপেন‌ সংস্থিতা’-র মঞ্চ। সর্বোপরি, দেশাত্মবোধের তূর্যধ্বনি।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

An article about community kitchen created in revolutionary space by Simantini Mukhopadhyay। Robbar

সমস্ত আন্দোলনেই হেঁশেলের দায়িত্ব নিয়েছে সাধারণ মানুষ

আজ বিশ্ব খাদ্য দিবস। আন্দোলনে অন্দর-বাহিরের সীমারেখা একটু একটু করে মুছে দিতে দিতে ঘরের মেয়েরা অনেকটা সময় কাটিয়েছেন রাস্তায়। তখন কে সামলেছে তাঁদের গৃহস্থালির কাজ, হেঁশেলের দায়িত্ব?

সীমন্তিনী মুখোপাধ্যায়

An article on Dinendranath Thakur by sridarshini chakraborty। Robbar

শালবনে প্রতিধ্বনিত গানই দিনু ঠাকুরকে বিস্মৃত হতে দেবে না, বলেছিলেন রবীন্দ্রনাথ

তবে সব মধুরেরই শেষ না হয়েও শেষ হয় কখনও কখনও। দিনু ঠাকুরের জীবনের শেষভাগে একসময় এসে বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে মনোমালিন্য হওয়ায় তিনি ১৯৩৩ সালে তাঁর সাধের শান্তিনিকেতন, সঙ্গীত ভবন ও সর্বোপরি রবীন্দ্রনাথের সান্নিধ্য ছেড়ে কলকাতায় চলে আসেন।

শ্রীদর্শিনী চক্রবর্তী